• Fact Check : পি ভি নরসিমা রাওয়ের ভারতরত্ন সম্মান অনুষ্ঠানে মুখ ঘুরিয়ে বসে খাড়গে? ভাইরাল পোস্ট সম্পূর্ণ ভুয়ো
    এই সময় | ০৪ এপ্রিল ২০২৪
  • চলতি বছর মরণোত্তর ভারতরত্ন সম্মানে ভূষিত করা হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওকে। সম্প্রতি এই সম্মান প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে ভারতরত্ন গ্রহণ করেন পি ভি নরসিমা রাওয়ের পুত্র। সেই অনুষ্ঠানের একটি ছবি বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। যেখানে দাবি করা হচ্ছে, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ভারতরত্ন প্রদানের সময় করতালি দেননি। সত্যিই কি তেমনটাই ঘটেছিল?কী ভাইরাল হয়েছে?বিশাল ফৌজদার সুনসুনওয়াল নামে একটি ফেসবুক প্রোফাইল থেকে ভারতরত্ন প্রদান অনুষ্ঠানের একটি ছবি পোস্ট করা হয়। যেখানে দেখা যায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে ভারতরত্ন সম্মান নিচ্ছেন পি ভি নরসিমা রাওয়ের পুত্র। দর্শকাসনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জে পি নাড্ডার পাশেই বসে রয়েছেন মল্লিকার্জুন খাড়গে। বাকিরা করতালি দিলেও সেই মুহূর্তে কার্যত মুখ ঘুরিয়ে বসে রয়েছেন কংগ্রেস সভাপতি। এই একই ছবি পোস্ট করে একই দাবি করা হয়েছে প্রফুল্ল দ্যাস নামে অপর একটি ফেসবুক প্রোফাইল থেকেও।

    Fact Check : ভুয়ো পোস্ট

    অনুসন্ধানভাইরাল হওয়া পোস্টের সত্যতা যাচাই করতে রিভার্স ইমেজ পদ্ধতি ব্যবহার করা হয়। সোর্স যাচাই করতে গিয়ে নজরে আসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শেয়ার করা প্রকৃত ছবিটি।প্রধানমন্ত্রীর এক্স হ্যান্ডেলে শেয়ার করা ছবি প্রমাণ করে ভাইরাল হওয়া পোস্ট সম্পূর্ণ ভুয়ো।রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে পোস্ট করা ভারতরত্ন সম্মান প্রদান অনুষ্ঠানের ভিডিয়োতেও প্রকৃত বিষয়টি দেখা গিয়েছে।পি ভি প্রভাকর রাও তাঁর বাবার তরফে গ্রহণ করা ভারতরত্ন সম্মানের একটি ভিডিয়ো পোস্ট করেছিলেন। সেখান থেকেও জানা গিয়েছে সত্যিটা।প্রতিটি ক্ষেত্রেই মল্লিকার্জুন খাড়গেকে করতারি দিতে দেখা গিয়েছে।

    Fact Check : প্রধানমন্ত্রীর পোস্ট

    সত্যিটা কী?ভাইরাল হওয়া ছবি সম্পূর্ণ ভুয়ো। মল্লিকার্জুন খাড়গে দর্শকাসনে বসে পি ভি প্রভাকর রাওয়ের পুরস্কার গ্রহণের সময় করতালি দিয়েছিলেন। সেই মুহূর্তের যে ছবি তোলা হয়েছিল, তাতেই বিষয়টি স্পষ্ট হয়।

    (This story was originally published by The Quit, and republished by Ei Samay Digital as part of the Shakti Collective).
  • Link to this news (এই সময়)