• হাতে মাত্র ৫৫ হাজার টাকা, রাহুল গান্ধীর সম্পত্তির পরিমাণ জানেন?
    Aajtak | ০৪ এপ্রিল ২০২৪
  • কেরলের ওয়েনাড় লোকসভা কেন্দ্রে মনোনয়ন জমা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর সঙ্গে ছিলেন প্রিয়ঙ্কা গান্ধীও। বুধবার দুপুরে হেলিকপ্টারে ওয়েনাড়ে পৌঁছন রাহুল। এর পর রোড শো করে জেলাশাসকের দফতরে যান তিনি। জমা দেন মনোনয়ন। 

    রাহুল গান্ধীর দাখিল করা নির্বাচনী হলফনামা অনুসারে, তিনি প্রতি বছর ১ কোটি টাকারও বেশি আয় করেন। ২০২২-২৩ অর্থবর্ষে রাহুল গান্ধীর বার্ষিক আয় ছিল ১,০২,৭৮,৬৮০ টাকা। ২০২১-২২ সালে তিনি ১,৩১,০৪,৯৭০ কোটি টাকা আয় করেন। ২০-২১ সালে ১,২৯,৩১,১১০ টাকা, ১৯-২০ সালে ১,২১,৫৪,৪৭০ কোটি টাকা এবং ২০১৮-১৯ সালে তিনি ১,২০,৩২,৭০০ টাকা আয় করেন।

    শেয়ারের মূল্য ৪ কোটি টাকার বেশি

    নির্বাচনী হলফনামা অনুসারে রাহুল গান্ধীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২৬,২৫,১৫৭ টাকা জমা রয়েছে। তাঁর কাছে নগদ মাত্র ৫৫ হাজার টাকা রয়েছে। রাহুল গান্ধীর ইয়াং ইন্ডিয়ার ১৯০০টি শেয়ার রয়েছে। যার দাম প্রতি শেয়ার ১০০ টাকা। এর বাইরে তাঁর কাছে ৪,৩৩,৬০,৫১৯ টাকার অন্য কোম্পানির শেয়ার রয়েছে।

    রাহুল গান্ধীর নামে মিউচুয়াল ফান্ড রয়েছে ৩,৮১,৩৩,৫৭২ টাকার। তিনি গোল্ড বন্ডে ১৫,২১,৭৪০ টাকা বিনিয়োগ করেছেন। পোস্ট অফিস এবং বীমা পলিসিতে ৬১,৫২,৪২৬ টাকা বিনিয়োগ করেছেন। গয়না রয়েছে ৪,২০,৮৫০ টাকার।তাঁর মোট অস্থাবর সম্পত্তির মূল্য ৯,২৪,৫৯,২৬৪ টাকা।

    রাহুল গান্ধীর স্থাবর সম্পত্তি রয়েছে ১১ কোটি টাকারও বেশির। স্থাবর সম্পত্তির মূল্য ১১,১৫,০২,৫৯৮ টাকার। নির্বাচনী হলফনামা অনুসারে কংগ্রেস নেতার দিল্লিতে দুটি কৃষিজমি রয়েছে। তিনি এবং তাঁর বোন প্রিয়াঙ্কা গান্ধী এই জমির যৌথ মালিক। এই জমিগুলো যথাক্রমে ২.৩৪৬ ও ১.৪৩২ একর। উত্তরাধিকার সূত্রে এই জমি তিনি পেয়েছেন। এই জমির বর্তমান মূল্য ২,১০,১৩,৫৯৮ টাকা।

    কেরলের ওয়েনাড় আসনেও রাহুল গান্ধীর লড়াই এবার সহজ হবে না বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কারণ, সিপিআই এই আসনে আসনে দলের সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী অ্যানি রাজাকে প্রার্থী করেছে৷

    বিজেপিও এই আসনে রাহুলকে হারাতে বদ্ধপরিকর। তাদের তরফে রাজ্যের সভাপতি কে সুরেন্দ্রনকে প্রার্থী করা হয়েছে। কে সুরেন্দ্রন এবং অ্যানি রাজা দুজনেই প্রবীণ নেতা। সুতরাং তাঁদের বিরুদ্ধে রাহুলের লড়াই মোটেও সহজ হবে না। 

    গত লোকসভা নির্বাচনের তথ্য অনুসারে, এই আসনে মোট ভোটার ছিল ১৩৫৯৬৭৯ জন। তবে এবার এই সংখ্যা আরও বাড়বে। রাহুল গান্ধী ৭০৬৩৬৭ ভোট পেয়ে ২০১৯ সালের নির্বাচনে জিতেছিলেন। মোট ভোটারের প্রায় ৫২ শতাংশ রাহুলকে ভোট দিয়েছিলেন। দ্বিতীয় স্থানে থাকা সিপিআই প্রার্থী পিপি সুনীর পেয়েছিলেন ২৭৪৫৯৭ ভোট।
     
  • Link to this news (Aajtak)