• নিয়োগ কাণ্ডে দুই বছরের মাথায় শান্তিপ্রসাদকে হেফাজতে নিল ইডি
    দৈনিক স্টেটসম্যান | ০৪ এপ্রিল ২০২৪
  • কলকাতা, ৩ এপ্রিল: এবার নিয়োগ দুর্নীতি মামলায় শান্তিপ্রসাদ সিনহাকে হেফাজতে নিল ইডি আধিকারিকরা। প্রায় দুই বছর আগে সিবিআই-এর হাতে গ্রেপ্তার হন এসপি সিনহা। আজ তাঁকে নিয়োগ দুর্নীতির অন্যতম মাথা বলে আদালতে দাবি করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বুধবার ব্যাঙ্কশাল আদালতের বিশেষ PLMA আদালত তাঁকে সোমবার পর্যন্ত ইডি হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে।
    উল্লেখ্য, এসএসসি নিয়োগ কাণ্ডে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গ্রেপ্তার হওয়ার পর তদন্তে উঠে আসে এসপি সিনহা সহ আরও বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ পদাধিকারীর নাম। তিনি এসএসসি-র নিয়োগ প্রক্রিয়ায় পরামর্শ কমিটির প্রধান ছিলেন। রাজ্যে বেআইনি নিয়োগ কিভাবে করতে হবে তাঁর রূপরেখা রচনা করতেন এই শান্তিপ্রসাদ সিনহা। সিবিআই এই নিয়োগ দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে তাঁকে গত ২০২২ সালের ১০ আগস্ট গ্রেপ্তার করে। ইতিমধ্যে সেই তদন্তের চার্জশিট পেশ করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।
    গত সোমবার এই নিয়োগ দুর্নীতির তদন্তে প্রেসিডেন্সি জেলে গিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করে ইডি। এরপর তাঁকে গ্রেপ্তার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। মঙ্গলবার তাঁকে আদালতে পেশ করার জন্য আবেদন করে ইডি। সেই আবেদনের সম্মতির ভিত্তিতে আজ বুধবার ব্যাঙ্কশালের বিশেষ PLMA আদালতে তাঁকে পেশ করা হয়। আজ আদালত তাঁকে আগামী সোমবার পর্যন্ত ইডি হেফাজতের অনুমতি দেয়।
    জানা গিয়েছে, শান্তিপ্রসাদ সিনহা আদতে একজন পদার্থবিদ্যার অধ্যাপক ছিলেন। তিনি পার্থ চট্টোপাধ্যায়ের অত্যন্ত ঘনিষ্ঠ ব্যক্তি ছিলেন। সেজন্য পার্থ চট্টোপাধ্যায় শিক্ষামন্ত্রী থাকাকালীন এসএসসি-র উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ছিলেন শান্তিপ্রসাদ সিনহা। তাঁকে গ্রেপ্তারের পর তদন্তে একাধিক দুর্নীতিতে এসপি সিনহার নাম উঠে আসে। এমনকি তাঁর বিরুদ্ধে অযোগ্য প্রার্থীদের নিয়োগ দেওয়ারও অভিযোগ ওঠে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)