• Heat Wave Alert: রাজ্যজুড়ে বইবে লু, সতর্কতা জারি আবহাওয়া দফতরের...
    ২৪ ঘন্টা | ০৪ এপ্রিল ২০২৪
  • অয়ন ঘোষাল: এপ্রিলের শুরু থেকে অসহনীয় গরম। দিল্লির মৌসম ভবন বলেছে এবার গরমে হবে তীব্র দাবদাহ। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে আগামীকাল অর্থাত্ বৃহস্পতিবার থেকে শুরু হবে তাপপ্রবাহ। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। 

    আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় প্রধান সোমনাথ দত্ত জানান, দক্ষিণবঙ্গে সমস্ত জেলায় অস্বস্তিকর আবহাওয়া থাকবে। কাল অর্থার্ত ৪ এপ্রিল থেকে তাপপ্রবাহ চলবে দুই মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও পুরুলিয়াতে। ৫ তারিখ আরো বেশ কিছু জেলায় তাপপ্রবাহ চলবে- দুই বর্ধমান, দুই মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বীরভূমে। ৬তারিখ  দুই বর্ধমান, দুই মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূম ও কলকাতা সহ দুই ২৪ পরগনায়, হাওড়া ও হুগলিতে তাপপ্রবাহ চলবে। ৭ তারিখও  দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় তাপপ্রবাহ চলবে। তাপপ্রবাহের কারণ হিসাবে বলা হচ্ছে উত্তর পশ্চিম দিক থেকে গরম হাওয়া। যা আমাদের রাজ্যে ঢুকছে, সেই কারণে তাপপ্রবাহ।উত্তরবঙ্গে প্রত্যেক দিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা সাথে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া সম্ভাবনা থাকছে।কারণ হিসাবে বলা হচ্ছে পশ্চিম বাংলাদেশের ওপর একটা নিম্নচাপ অক্ষরেখা রয়েছে তার ফলেই এই বৃষ্টিপাত। একটি ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশে। বাংলাদেশ থেকে অরুণাচল পর্যন্ত তৈরি হয়েছে একটি অক্ষরেখা। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে। ঝঞ্ঝা আসবে শুক্রবারে। তামিলনাড়ু থেকে বিদর্ভ পর্যন্ত রয়েছে অন্য একটি অক্ষরেখা যা কর্ণাটকের ওপর দিয়ে গেছে।দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা ৪০-৪২ ডিগ্রিতে চলে যেতে পারে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের চার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস ওপরে থাকবে বেশ কয়েকটি জেলায়। আজ বুধবার পুরুলিয়া পশ্চিম বর্ধমান পশ্চিম মেদিনীপুর এর কিছু এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। কাল বৃহস্পতিবার থেকে বেশ কিছু এলাকায় লু বইবার সম্ভাবনা।তাপপ্রবাহের সতর্কবার্তা এবং লু এর জন্য আবহাওয়া দপ্তরের পরামর্শ*বেশিক্ষণ একটানা রোদে থাকা নয়।

    *হালকা রঙের এবং হালকা সুতির বস্ত্র পরিধান করা।

    *মাথা ঢেকে রাখা কোন বস্ত্র দিয়ে এবং অথবা ছাতা ব্যবহার করা।

    *পর্যাপ্ত জল পান করা।

    *ওআরএস এবং লেবু জল বেশি করে খাওয়ার পরামর্শ।

    *সরাসরি রোদে শ্রমিকদের কাজ না করার পরামর্শ।কলকাতায় চলতি সপ্তাহে ৩৮ ডিগ্রি ছুঁতে পারে কলকাতার পারদ। জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তিও থাকবে গরমের সঙ্গে।  দিনের তাপমাত্রা বাড়বে। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩০ থেকে ৯১ শতাংশ।
  • Link to this news (২৪ ঘন্টা)