• ?নিরাপত্তাহীনতার দায় রাজ্যের শাসকদলের?, সন্দেশখালি মামলায় সমালোচনা হাই কোর্টের
    প্রতিদিন | ০৪ এপ্রিল ২০২৪
  • গোবিন্দ রায়: সন্দেশখালি মামলার শুনানিতে রাজ্য সরকার তথা শাসকদলকে কার্যত তুলোধোনা করল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। বৃহস্পতিবার শেখ শাহজাহান-সহ (Shahjahan Sheikh) মোট চার জনস্বার্থ মামলার শুনানি ছিল প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের বেঞ্চে। সেখানে তিনি শাহজাহানের আইনজীবীকে তীব্র ভর্ৎসনার পাশাপাশি রাজ্য সরকারেরও সমালোচনা করেন। প্রধান বিচারপতির মন্তব্য, রাজ্যের কোনও নাগরিক যদি নিরাপত্তাহীনতায় ভোগেন, তাহলে তার দায়িত্ব শাসকদলের। এদিকে, সন্দেশখালি (Sandeshkhali) ইস্যুতে রাজ্য সরকারের ভূমিকার বিরোধিতা করে হাই কোর্টে সওয়াল করেন নির্যাতিতাদের আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। এদিন সওয়াল-জবাব শেষে রায়দান স্থগিত রেখেছে উচ্চ আদালত।

    সন্দেশখালিতে বহিষ্কৃত তৃণমূল (TMC) নেতা শেখ শাহজাহানের বিরুদ্ধে জমি দখল, তার শাগরেদদের বিরুদ্ধে নারী নির্যাতন ইস্যুতে একাধিক অভিযোগে সরগরম গোটা রাজ্য। একাধিক মামলা দায়ের হয়েছে হাই কোর্টে। বৃহস্পতিবার চারটি মামলার শুনানি ছিল প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে। শাহজাহানের আইনজীবীর উদ্দেশে বিচারপতিরা ভর্ৎসনার সুরে বলেন, ?একজন অভিযুক্ত ৫৫দিন ধরে পালিয়ে বেড়ালেন। একবারও নিজের অবস্থান স্পষ্ট করেননি। তদন্তকারীদের বিভ্রান্ত করেছেন। আপনারা চোখ বন্ধ করেছিলেন।? নিরাপত্তাহীনতার নিয়ে যে অভিযোগ উঠছে, তার এক শতাংশও সত্যি হলে লজ্জার বিষয়। তার দায় নিতে হবে রাজ্য সরকার ও শাসকদলকে।?

    এদিন সন্দেশখালির নির্যাতিতাদের হয়ে মামলায় লড়ছেন বিজেপি নেত্রী তথা আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। তিনি এদিন আদালতে জানান, নিরাপত্তার অভাব বোধ করে সাক্ষী দিতে চাইছেন না অনেকে। তাঁদের নিরাপত্তার ব্যবস্থা করা হোক। তাঁর আরও আবেদন, অনেকেই লিখতে, পড়তে জানেন না। তাঁরা মৌখিক বয়ান ছাড়া কীভাবে সাক্ষী দেবেন, এই প্রশ্ন তুলে প্রিয়াঙ্কা টিবরেওয়ালের আবেদন, নিরাপত্তার ব্যবস্থা করা হোক। এদিন দুপক্ষের সওয়াল-জবাব শেষে রায়দান স্থগিত রাখে হাই কোর্ট।
  • Link to this news (প্রতিদিন)