• মোদী সরকারের চালু এই প্রকল্প দারুণ পছন্দ রাহুল গান্ধীর, লগ্নি করলেন ১৫ লাখ, কোন স্কিম?
    আজ তক | ০৫ এপ্রিল ২০২৪
  • Rahul Gandhi Investment: রাহুল গান্ধী (Rahul Gandhi) বুধবার কেরালার ওয়েনাড (Kerala Waynade Seat) থেকে নির্বাচনী মনোনয়ন জমা দিয়েছেন (Loksabha Election 2024), যেখানে তিনি তার সম্পদও প্রকাশ করেছেন। নির্বাচনী হলফনামা অনুসারে, রাহুল গান্ধীর অস্থাবর সম্পদের মূল্য ৯,২৪,৫৯,২৬৪ টাকা, যেখানে তাঁর স্থাবর সম্পত্তির মূল্য প্রায় ১১,১৪,০২,৫৯৮ টাকা। এই অনুসারে, তার মোট সম্পদ (রাহুল গান্ধী নেট ওয়ার্থ) ২০,৩৮,৬১,৮৬২ টাকা। যদিও রাহুল গান্ধীর প্রায় ৪৯.৭৯ লক্ষ টাকা ঋণ রয়েছে।

    তার আয়ের পাশাপাশি, রাহুল গান্ধী শেয়ার এবং মিউচুয়াল ফান্ডে তার বিনিয়োগ প্রকাশ করেছেন। নির্বাচনী হলফনামা অনুসারে, রাহুল গান্ধীর পোর্টফোলিওতে ২৫টি কোম্পানির শেয়ার রয়েছে, যাতে তিনি ৪.৩০ কোটি টাকা বিনিয়োগ করেছেন। রাহুল গান্ধী আরবিআই-এর সস্তা সোনার প্রকল্প, সার্বভৌম গোল্ড বন্ডেও বিনিয়োগ করেছেন। মোদি সরকারের আমলেই এই স্কিম শুরু হয়েছিল

    সার্বভৌম গোল্ড বন্ড স্কিম কখন শুরু হয়েছিল?
    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারে প্রথমবারের মতো, বাজার থেকে সস্তা সোনা কেনার জন্য RBI নভেম্বর ২০১৫ সালে এই প্রকল্প শুরু করেছিল। সার্বভৌম গোল্ড বন্ড স্কিম ৮ বছরের জন্য স্বর্ণে বিনিয়োগের সুযোগ প্রদান করে। এই স্কিমের অধীনে বার্ষিক ২.৫০% রিটার্ন স্থির করা হয়েছে। এর পরে, বাজারের উত্থান-পতন অনুসারে রিটার্ন পাওয়া যায়। অর্থ, সোনা যত দামী হবে, তত বেশি রিটার্ন পাবেন।

    এই স্কিমের প্রথম কিস্তি ৩০ নভেম্বর ২০২৩-এ পরিপক্ক হয়েছে। আট বছরে ১২ দশমিক ৯ শতাংশ সুদ দিয়েছে। রাহুল গান্ধীর সার্বভৌম গোল্ড বন্ডে (SGB) ১৫.২৭ লক্ষ টাকা বিনিয়োগ রয়েছে। গান্ধীর PPF অ্যাকাউন্টে ৬১.৫২ লক্ষ টাকা এবং ৪.২০ লক্ষ টাকা মূল্যের ৩৩৩.৩০ গ্রাম সোনা রয়েছে।

    এসব শেয়ারে টাকা বিনিয়োগ করেছেন রাহুল
    কংগ্রেস নেতার স্টক পোর্টফোলিওতে রয়েছে আইটিসি, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যালকাইল অ্যামাইনস, এশিয়ান পেইন্টস, বাজাজ ফাইন্যান্স, দীপক নাইট্রাইট, ডিভিস ল্যাবরেটরিজ, ইনফোসিস, টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস), ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ এবং টাইটান কোম্পানি। আসুন আমরা আপনাকে বলি, রাহুল গান্ধী ২০০৪ সালে তার প্রথম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, যখন তার মোট সম্পত্তি ছিল ৫৫ লক্ষ টাকা।

     
  • Link to this news (আজ তক)