• তাইওয়ানে ভূমিকম্পের ঘটনার পর ১ জন মহিলা-সহ ২ জন ভারতীয় নাগরিক নিখোঁজ
    দৈনিক স্টেটসম্যান | ০৫ এপ্রিল ২০২৪
  • তাইপেই, ৪ এপ্রিল ? তাইওয়ানে ভূমিকম্পের ঘটনার পর ১ জন মহিলা-সহ মোট ২ জন ভারতীয় নাগরিক নিখোঁজ ।তাইওয়ানের সরকারি সূত্রে এ খবর জানা যায়। তাঁদের সন্ধান শুরু করেছেন উদ্ধারকারীরা। বুধবার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে তাইওয়ান। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৪। এখনও পর্যন্ত এই বিপর্যয়ে ৯ জনের মৃত্যুর খবর মিলেছে। আহতের সংখ্যা হাজার পেরিয়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের কবলে পড়ে নিখোঁজ অন্তত ৫২ জন। তাঁদের মধ্যে ২ জন ভারতীয়ও রয়েছেন। জোরকদমে উদ্ধারকাজ চলছে ।
    বুধবারের ওই কম্পনের উৎসস্থল ছিল পূর্ব তাইওয়ানের হুয়ালিয়েন সিটি থেকে ১৮ কিলোমিটার দূরে ভূগর্ভ থেকে ৩৪.৮ কিলোমিটার গভীরে।সরকারি সূত্রে জানা গেছে, নিখোঁজ দুই ভারতীয়র মধ্যে ১ জন মহিলা ও ১ জন পুরুষ। ভূমিকম্পের আগে তাঁদের শেষবার  তারোকো ন্যাশনাল পার্কে দেখা গিয়েছিল। জায়গায়টি ভূমিকম্পের কেন্দ্রস্থলের খুব কাছে।  তাইওয়ানের রাজধানী তাইপেই থেকে ওই এলাকার দূরত্ব প্রায় দেড়শো কিলোমিটার।এই দুই ভারতীয়-সহ বাকি নিখোঁজদের সন্ধানে জোর কদমে কাজ করছে উদ্ধারকারী দল। ওই ৫২ জনের মধ্যে ৩৮ জন হোটেলকর্মীও রয়েছেন বলে  জানা গেছে । কম্পনের জেরে তাসের ঘরের মতো ভেঙে পড়েছে বহু বাড়ি। বড় বড় ভবনগুলো হেলে পড়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। রয়েছে সুনামির সতর্কতাও। 
    বুধবার বিকেলে তাইওয়ানের ভূমিকম্পে মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে এক্স হ্যান্ডেলে পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিপদের সময় সেদেশের পাশে থাকার বার্তা দিয়ে তিনি লেখেন, ‘আজ তাইওয়ানে ভয়াবহ ভূমিকম্প হয়েছে। এই বিপর্যয়ে যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের জন্য আমরা গভীরভাবে শোকাহত। মৃতদের পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা জানাই। আমরা আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। আমরা প্রার্থনা করছি তাইওয়ানের মানুষ যেন দ্রুত এই পরিস্থিতি কাটিয়ে উঠতে পারেন।’ মোদির এই বার্তার জন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট লাই চিং তে ওরফে উইলিয়াম লাই।
    প্রাকৃতিক বিপর্যয়ের কারণে তাইওয়ানে আটকে পড়েছেন বহু ভারতীয়। ইন্ডিয়া তাইপেই অ্যাসোসিয়েশনে’র তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে,’বুধবার অর্থাৎ ৩ এপ্রিল, ২০২৪ সকালে তাইওয়ানের পূর্ব উপকূলে হওয়া ভূমিকম্পের দিকে নজর রেখে তাইওয়ানে বসবাসকারী ভারতীয়দের জন্য এমার্জেন্সি হেল্পলাইন খুলে দেওয়া হল সাহায্য, পরামর্শের জন্য।’ পোস্টে ফোন নম্বরের পাশাপাশি ইমেল আইডিও দেওয়া হয়। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)