• ৮ এপ্রিলের সূর্যগ্রহণ বিরল, ভারত থেকে ঠিক কীভাবে দেখা যাবে?
    আজ তক | ০৫ এপ্রিল ২০২৪
  • একটি জ্যোতির্বিদ্যার দৃশ্য, যা বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষকে মোহিত করবে সেটা হল সূর্যগ্রহণ। আগামী ৮ এপ্রিল হবে বছরের প্রথম সূর্যগ্রহণ। যাইহোক, ভারত থেকে এই সুর্যগ্রহণ সরাসরি দেখা যাবে না। এই স্বর্গীয় ঘটনাটি সরাসরি দেখা থেকে বঞ্চিত হবেন ভারতীয়রা। কারণ এই উপমহাদেশে থেকে গ্রহণ দৃশ্যমান হবে না। ভারতীয়দের জন্য সূর্যগ্রহণ দেখার পরবর্তী সুযোগ ২০৩১ সাল পর্যন্ত আসবে না। তা সত্ত্বেও, নাসাকে ধন্যবাদ। ভারত এবং সারা বিশ্বের উৎসাহীদের কাছে অভিজ্ঞতায় অংশ নেওয়ার জন্য এখনও একটি উপায় রয়েছে।

    যখন পৃথিবী এবং সূর্যের মধ্যে চাঁদ অবস্থান করে, তার একটি ছায়া ফেলে, যা দিনকে গোধূলিতে রূপান্তরিত করে। শুধুমাত্র সূর্যের বাইরের বায়ুমণ্ডল, যা করোনা নামে পরিচিত, সেটা দৃশ্যমান থাকে। সামগ্রিকতার সময় আকাশ উল্লেখযোগ্যভাবে অন্ধকার হয়ে যায়। দিনের বেলা তারা এবং গ্রহগুলিকে দেখা যায়।

    কেন এই সূর্যগ্রহণ এত বিরল?

    এই মহাকাশীয় ঘটনা শুধু কোনও সূর্যগ্রহণ নয়। এটির সামগ্রিকতার একটি বিরল বর্ধিত সময়কাল ৭.৫ মিনিট পর্যন্ত স্থায়ী হবে, একটি সময়কাল যা স্বাভাবিকের চেয়ে উল্লেখযোগ্যভাবে দীর্ঘ এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ২১৫০ সাল পর্যন্ত আবার দেখা যাবে না। সামগ্রিকতার পথ, যেখানে পর্যবেক্ষকরা পূর্ণ গ্রহণের অভিজ্ঞতা নিতে পারে, মেক্সিকো থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় প্রসারিত, ঘনবসতিপূর্ণ এলাকাগুলিকে ঢেকে রাখে এবং প্রায় ৩২ মিলিয়ন মানুষকে খালি চোখে সূর্যের করোনা প্রত্যক্ষ করার সুযোগ দেয়। ডালাস, ক্লিভল্যান্ড এবং বাফেলোর মতো শহরগুলি এই পথের মধ্যে অবস্থিত, যা বিপুল দর্শকের কাছে গ্রহণকে অস্বাভাবিকভাবে অ্যাক্সেসযোগ্য করে তোলে। শেষবার এই ধরনের ঘটনা ঘটেছিল ২০১৭ সালে। কিন্তু ২০২৪ সালের গ্রহণের সময়কাল এবং দৃশ্যমানতা উভয় ক্ষেত্রেই এটিকে ছাপিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

    সূর্যগ্রহণ কখন শুরু হবে?

    ভারতীয় সময় অনুসারে, এই গ্রহণ ৮ এপ্রিল রাত ৯.১২ মিনিটে শুরু হবে এবং রাত প্রায় ২.২২ মিনিটে শেষ হবে। কানাডা, মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, কলম্বিয়া, কোস্টারিকা, কিউবা, ডোমিনিকা, গ্রিনল্যান্ড, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, জ্যামাইকা, নরওয়ে, পানামা, নিকারাগুয়া, রাশিয়া, পুয়ের্তো রিকো, সেন্ট মার্টিন, স্পেন, বাহামাতে এই সূর্যগ্রহণ দেখা যাবে। ব্রিটিশ যুক্তরাজ্য এবং ভেনিজুয়েলা-সহ বিশ্বের কিছু অংশ থেকেও দৃশ্যমান হবে।

    ভারত থেকে কীভাবে সূর্যগ্রহণ দেখবেন?

    ভারত থেকে সরাসরি এই সূর্যগ্রহণ দেখা যাবে না। তবে নিরাশ হতে হবে না। কারণ মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা এই সূর্যগ্রহণ অনলাইনে সরাসরি সম্প্রচার করবে। ৮ এপ্রিল রাত সাড়ে ১০টায় সূর্যগ্রহণের অনলাইনে সরাসরি সম্প্রচার করা হবে। তাই ভারত থেকে আপনি নাসার ইউটিউব চ্যানেলে গিয়ে সূর্যগ্রহণ দেখতে পারেন।
  • Link to this news (আজ তক)