• ভারত বেছে বেছে পাকিস্তানে জঙ্গিদের হত্যা করছে? জবাবে কেন্দ্র যা জানাল
    আজ তক | ০৫ এপ্রিল ২০২৪
  • ভারত এখন তার নিজস্ব ভাষায় সন্ত্রাসবাদীদের যোগ্য জবাব দিচ্ছে। পাকিস্তানে একের পর এক 'শত্রু' খতম করা হচ্ছে। ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ান এ নিয়ে চমকপ্রদ তথ্য প্রকাশ করেছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভারত সরকার পাকিস্তানে সন্ত্রাসবাদীদের হত্যার নির্দেশ দিয়েছে। ভারত সরকার বিদেশের মাটিতে বসবাসকারী সন্ত্রাসবাদীদের নির্মূল করার জন্য একটি ব্যাপক কৌশল তৈরি করেছে এবং একই কৌশলের অংশ হিসাবে, পাকিস্তানে একটি গোপন অভিযান পরিচালনা করা হচ্ছে। গোয়েন্দা কর্মকর্তারা দাবি করেছেন যে ২০২০ সাল থেকে ২০টি হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। তবে ভারত এই অভিযোগ অস্বীকার করে বিদ্বেষপূর্ণ বলে অভিহিত করেছে।

    ভারতীয় ও পাকিস্তানি গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান তাদের প্রতিবেদনে বড় দাবি করেছে। প্রতিবেদনে উভয় দেশের গোয়েন্দা কর্মকর্তাদের সাক্ষাৎকার এবং পাকিস্তানি তদন্তকারীদের দেওয়া নথির উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে যে ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (RAW) ২০১৯ (পুলওয়ামা হামলার ঘটনা) সালের পরে জাতীয় নিরাপত্তার জন্য একটি সাহসী পন্থা নিয়েছে এবং বিদেশে তার শত্রুদের নির্মূল করার জন্য পদক্ষেপ নেওয়া শুরু করেছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে যে গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (RAW) সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অফিস দ্বারা নিয়ন্ত্রিত। যাদেরকে ভারতের শত্রু মনে করে তাদের টার্গেট করার জন্য দিল্লি অভিযান শুরু করেছে।

    'কানাডা ও আমেরিকাও অভিযোগ করেছিল'

    ওয়াশিংটন (আমেরিকা) এবং অটোয়া (কানাডা)ও ভারতের বিরুদ্ধে অভিযোগ করেছিল। ভারতের বিরুদ্ধে একজন শিখ সন্ত্রাসবাদী ও অন্যদের হত্যার অভিযোগ এনেছিল কানাডা। এতে ভারতের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। একইভাবে গত বছর আমেরিকাও আরেক শিখ সন্ত্রাসবাদীকে হত্যার চেষ্টার অভিযোগ এনেছিল ভারতের বিরুদ্ধে।

    'ভারতের শত্রুদের বেছে বেছে হত্যা করা হচ্ছে'

    সর্বশেষ দাবিতে বলা হয়েছিল যে ২০২০ সাল থেকে পাকিস্তানে দ্রুত পদক্ষেপ নিয়েছে ভারত এবং এখনও পর্যন্ত প্রায় ২০ জন নিহত হয়েছে। এর আগেও ভারত অনানুষ্ঠানিকভাবে এসব হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত ছিল, কিন্তু এই প্রথম ভারতীয় গোয়েন্দারা পাকিস্তানে কথিত অভিযান নিয়ে আলোচনা করেছে। ব্রিটিশ সংবাদপত্র বলছে, এসব হত্যাকাণ্ডে RAW-এর সরাসরি ভূমিকা সংক্রান্ত নথিও দেখা গিয়েছে। অভিযোগগুলি আরও প্রকাশ করে যে খালিস্তান আন্দোলনের সঙ্গে যুক্ত শিখ বিচ্ছিন্নতাবাদীদের বেছে নেওয়ার জন্য একটি পরিকল্পনা তৈরি করা হয়েছে এবং এই অপারেশনটি পাকিস্তান এবং পশ্চিমা দেশগুলিতেও চালানো হচ্ছে।

    'সরকার হোক বা ব্যক্তি, কেউ যেন লক্ষ্মণ রেখা অতিক্রম করে না...'

    সন্ত্রাসবাদী পান্নুর বিষয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, 'বেশিরভাগ স্লিপার সেল সংযুক্ত আরব আমিরশাহি থেকে কাজ করে' পাকিস্তানি তদন্তকারীদের মতে, এই মৃত্যুগুলি বেশিরভাগই সংযুক্ত আরব আমিরশাহিতে ভারতীয় গোয়েন্দা স্লিপার সেল দ্বারা পরিচালিত হচ্ছে। ২০২৩ সালের পর হঠাৎ করে হত্যার সংখ্যা বেড়েছে। প্রতিবেদনে বলা হয়েছে যে সংযুক্ত আরব আমিরশাহি থেকে পরিচালিত স্লিপার সেল স্থানীয় অপরাধী বা পাকিস্তানের দরিদ্রদের প্রলুব্ধ করে এবং তাদের লাখ লাখ টাকার প্রলোভন দিয়ে এই হত্যাকাণ্ড ঘটিয়েছে। ভারতীয় এজেন্টরাও গুলি চালানোর জন্য জিহাদিদের নিয়োগ করেছে বলে অভিযোগ রয়েছে।

    'পুলওয়ামা হামলার পর ভারত অ্যাকশন মোডে এসেছিল'

    রিপোর্ট অনুসারে, দুই ভারতীয় গোয়েন্দা কর্মকর্তার মতে, ২০১৯ সালে যখন পুলওয়ামা হামলা হয়েছিল তখন RAW বিদেশে বসে থাকা ভারতের শত্রুদের নির্মূল করার পরিকল্পনা এগিয়ে নিয়েছিল। পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলা হয়েছিল। যাতে ৪০ জন সিআরপিএফ জওয়ান শহিদ হন। এই হামলার দায় পাকিস্তান-ভিত্তিক সন্ত্রাসবাদী গোষ্ঠী জইশ-ই-মহম্মদ নিয়েছে।

    'আগে থেকেই শত্রুদের হত্যা করার পরিকল্পনা করা হয়েছিল'

    একজন ভারতীয় গোয়েন্দা কর্তা বলেছেন, পুলওয়ামার পরে দেশের বাইরে বসে থাকা শত্রুদের আক্রমণ বা কোনও ঝামেলা তৈরি করার আগে তাদের টার্গেট করার জন্য সরকারের দৃষ্টিভঙ্গি পরিবর্তিত হয়েছিল। তিনি বলেছিলেন যে আমরা হামলা বন্ধ করতে পারিনি, কারণ তাদের নিরাপদ আশ্রয় পাকিস্তানে ছিল, তাই আমাদের উৎস পর্যন্ত পৌঁছাতে হয়েছিল। তিনি বলেন, এ ধরনের অভিযান চালাতে হলে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে অনুমোদন লাগে।

    'মোসাদ ও কেজিবির পদাঙ্ক অনুসরণ করছে ভারত'

    অফিসার বলেছেন যে ইজরায়েলের মোসাদ এবং রাশিয়ার কেজিবির মতো গোয়েন্দা সংস্থা থেকে অনুপ্রেরণা নিয়েছে ভারত। এসব এজেন্সি সম্পর্কে বলা হয়, তারা বিদেশের মাটিতে গিয়ে শত্রুদের ধ্বংস করে। তিনি আরও বলেন, ২০১৮ সালে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে হত্যা করা হয়েছিল। খাশোগি হত্যার কয়েক মাস পরে এই ঘটনা থেকে কীভাবে কিছু শেখা যায় তা নিয়ে পিএমওতে শীর্ষ গোয়েন্দা কর্মকর্তাদের মধ্যে দীর্ঘ আলোচনা হয়। বৈঠকে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সৌদিরা যদি এটা করতে পারে তাহলে আমরা কেন পারব না? সৌদিরা যা করেছে তা খুবই কার্যকর ছিল। আপনি কেবল আপনার শত্রু থেকে পরিত্রাণ পান না বরং যারা আপনার বিরুদ্ধে কাজ করছেন তাদের কাছে একটি ভয়ানক বার্তা এবং সতর্কবার্তা পাঠান। প্রতিটি গোয়েন্দা সংস্থাই এটা করে আসছে। শত্রুদের নির্মূল না করে আমাদের দেশ শক্তিশালী হতে পারে না।

    পাকিস্তান সন্দেহ প্রকাশ করেছে ভারত হত্যাকাণ্ড ঘটিয়েছে

    দুটি ভিন্ন পাকিস্তানি গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন যে তাঁরা ২০২০ সাল থেকে ২০টি হত্যাকাণ্ডে ভারতের জড়িত থাকার সন্দেহ করছেন। সাতটি মামলার কথা উল্লেখ করে এসব মামলায় যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাঁদের উল্লেখ করেন। এর মধ্যে সাক্ষীদের সাক্ষ্য, গ্রেফতারের রেকর্ড, আর্থিক বিবরণ, হোয়াটসঅ্যাপ বার্তা এবং পাসপোর্ট অন্তর্ভুক্ত রয়েছে। তদন্তকারীরা বলছেন, পাকিস্তানের মাটিতে টার্গেট কিলিং করার জন্য ভারতীয় গুপ্তচরদের দ্বারা অপারেশন চালানো হয়েছে। গোয়েন্দা সূত্র দাবি করেছে যে ২০২৩ সালে টার্গেট কিলিংয়ে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, ভারতের বিরুদ্ধে প্রায় ১৫ জনের সন্দেহজনক মৃত্যুর সঙ্গে জড়িত থাকার অভিযোগ এনেছে, যাদের বেশিরভাগই অজ্ঞাত বন্দুকধারীদের কাছ থেকে গুলি খেয়ে মরেছে।

    'ভারত অভিযোগগুলিকে মিথ্যা এবং বিদ্বেষপূর্ণ বলে বর্ণনা করেছে'

    অন্যদিকে ভারতের বিদেশ মন্ত্রক দ্য গার্ডিয়ানকে দেওয়া এক জবাবে সমস্ত অভিযোগ অস্বীকার করেছে। ভারত বলেছে যে এই ধরনের দাবি মিথ্যা এবং বিদ্বেষপূর্ণ এবং ভারত বিরোধী প্রচারের অংশ। মন্ত্রক বিদেশ মন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্করের পূর্ববর্তী উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে অন্যান্য দেশে টার্গেট কিলিংয়ে ভারত সরকারের কোনও ভূমিকা নেই।
  • Link to this news (আজ তক)