• শনি থেকে সোম পর্যন্ত চলবে স্বস্তির বৃষ্টি, হু হু করে বইবে হাওয়া, কবে কোন জেলায়?
    আজ তক | ০৫ এপ্রিল ২০২৪
  • পশ্চিম থেকে গরম ও শুষ্ক বাতাস আসার কারণে বাংলার পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহ চলছে। পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূমে তাপপ্রবাহ চলবে আরও দুদিন। অর্থাৎ শুক্রবার ও শনিবারও এই জেলাগুলিতে তীব্র গরম থাকবে। তাপপ্রবাহের মতো পরিস্থিতি রয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলাতেও। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতার ক্ষেত্রে অস্বস্তিকর আবহাওয়া থাকবে। এখানে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা কম। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮-৩৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে।

    ৬ তারিখ শনিবারের পর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৬ ও ৭ তারিখ রবিবার বৃষ্টি হতে পারে। সেই বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত। কারণ বঙ্গোপসাগর থেকে জোলো বাতাস ঢুকতে শুরু করবে। পাশাপাশি  ঝাড়খণ্ড ও বিহার থেকে ওড়িশা-অন্ধ্রপ্রদেশ উপকুল পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা থাকতে পারে।  যার জেরে দক্ষিণ পশ্চিম থেকে বাতাস ঢুকবে এবং বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ৬ তারিখ পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। ৭ তারিখ রাজ্যের সব জেলাতেই কম-বেশি বৃষ্টি হবে। কয়েকটি জেলাতে ৩০-৪০ কিলোমিটার গতিতে বইতে পারে ঝোড়ো হাওয়া। বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান-সহ কয়েকটি জেলাতে আবার ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

    উত্তরবঙ্গে প্রতিদিনই বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ক্রমেই বৃষ্টির পরিমাণ বাড়বে। শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শনিবার থেকে উত্তরের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বিশেষ করে ওপরের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। মালদা এবং দুই দিনাজপুরের তুলনায় কম বৃষ্টি হবে।
  • Link to this news (আজ তক)