• 'রাজ্যপাল ভুলে যাচ্ছেন, রাজ্যে নির্বাচিত মুখ্যমন্ত্রী রয়েছেন,' বোসকে 'এক্তিয়ার' বুঝিয়ে পাল্টা চিঠি রাজ্যের
    আজ তক | ০৫ এপ্রিল ২০২৪
  • লোকসভা নির্বাচনের আগে রাজ্য-রাজ্যপাল সংঘাত ঘিরে সরগরম রাজ্য রাজনীতি। গত বুধবার রাজভবনের তরফে প্রকাশ করা হয়েছিল রাজ্যপালের রিপোর্ট কার্ড। যেখানে রাজ্য সরকারের ভূমিকার নানা সমালোচনা করা হয়েছিল। তার পাল্টা এবার ৯ পাতার চিঠি দিল রাজ্য সরকার। যা ঘিরে নতুন করে নবান্ন বনাম রাজভবন সংঘাত বাধল। 

    ঠিক কী ঘটেছে? 

    সম্প্রতি গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্যকে সরানো নিয়ে রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের দ্বন্দ্ব বাধে। এর মধ্যে গত বুধবার 'রাজ্যপালের রিপোর্ট কার্ড' নামে একটি বিবৃতি প্রকাশ করে রাজ্য সরকারের নানা সমালোচনা করা হয়। বিশ্ববিদ্যালয়গুলির 'ক্ষমতা কুক্ষিগত' করতে চাইছে বলে অভিযোগ করা হয় রিপোর্ট কার্ডে। সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টের নির্দেশের কথা উল্লেখ করে আচার্য তথা রাজ্যপালের ক্ষমতা উল্লেখ করা হয় কার্ডে। শুক্রবার রাজ্যপালের সেই রিপোর্ট কার্ডের জবাব দিল রাজ্য সরকার। 

    রাজভবনকে নিশানা রাজ্যের

    রাজভবনকে আক্রমণ করে চিঠিতে রাজ্যের তরফে বলা হয়েছে. 'রাজ্যপাল ভুলে যাচ্ছেন যে, এই রাজ্যে এক জন নির্বাচিত মুখ্যমন্ত্রী রয়েছেন। তিনি বাস্তব পরিস্থিতি সম্পর্কে অবহিত থাকার কারণে উপাচার্য নিয়োগের ক্ষেত্রে বেশি দক্ষ।' মন্ত্রীর সঙ্গে আলোচনা না করে উপাচার্য নিয়োগে একাই সব সিদ্ধান্ত নিচ্ছেন বলে আচার্য তথা রাজ্যপালের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করেছে রাজ্য।

    অন্য দিকে,এর মধ্যে বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে অপসারণের দাবি জানিয়েছেন রাজ্যপাল বোস। এ ব্যাপারে নির্বাচন কমিশনকেও রাজভবন চিঠি পাঠিয়েছে বলে সূত্রের দাবি। 

    প্রসঙ্গত, অতীতে নানা ইস্যুতে রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের সংঘাত প্রকাশ্যে এসেছে। বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ ঘিরে রাজ্য-রাজ্যপাল সংঘাত ঘিরে সরগরম থেকেছে রাজ্য রাজনীতি। আবার, রাজ্যে আইনশৃঙ্খলা ইস্যু ঘিরেও রাজ্য বনাম রাজ্যপাল দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছিল। সামনেই লোকসভা নির্বাচন। তার আগে রাজ্যপালের রিপোর্ট কার্ড এবং তার পাল্টা রাজ্যের ন'পাতার চিঠি এই আবহে নয়া মাত্রা যোগ করল বলেই মনে করা হচ্ছে। 
     
  • Link to this news (আজ তক)