• চরমে সংঘাত! ?রাজ্যকে ছোট করে দেখানোর চেষ্টা?, রাজ্যপালের রিপোর্ট কার্ডের পালটা শিক্ষাদপ্তরের
    প্রতিদিন | ০৫ এপ্রিল ২০২৪
  • দিপালী সেন: ফের চরমে রাজ্য-রাজ্যপাল সংঘাত। এবার রাজ্যপাল সি ভি আনন্দ বোসের রিপোর্ট কার্ডের পালটা দিল রাজ্য। রাজ্যের দাবি, ক্ষমতার বাইরে গিয়ে কাজ করার চেষ্টা করছেন রাজ্যপাল। রাজ্যকে ছোট করে দেখানোর চেষ্টা চলছে। বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রেও একক সিদ্ধান্তই চূড়ান্ত মনে করছেন তিনি।

    উপাচার্য নিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরেই রাজ্যের সঙ্গে ?বিবাদ? চলছে রাজ্যপালের। জল গড়িয়েছে শীর্ষ আদালত পর্যন্ত। এই পরিস্থিতিতে রাজ্যপালের রিপোর্ট কার্ডকে কেন্দ্র করে নতুন করে শুরু অশান্তি। রাজ্যের দাবি, রাজ্যপালের রিপোর্ট কার্ড দেখে মনে করা হচ্ছে যে তিনি আইন মানতে চান না। এবং আদালতের প্রক্রিয়ার জন্য অপেক্ষাও করতে চান না তিনি। বারবার আদালতের তরফে গোটা বিষয়টা দুতরফের মধ্য কথা বলার মেটানোর পরামর্শ দেওয়া হলেও তা হয়নি। এই ব্যর্থতা রাজ্যপালের বলে দাবি করা হয়েছে রাজ্যের তরফে। রাজ্য সরকার দাবি করেছে যে, যা রাজ্যপাল বলছেন তা আইন সিদ্ধ নয়। রাজ্যপালের রিপোর্ট কার্ডের জবাবে রাজ্যের দাবি, বাংলার ইতিহাসে বিশ্ববিদ্যালয়ের পরিচালনার ক্ষেত্রে কোনও রাজ্যপালই এমন ভূমিকা নেননি যা সি ভি আনন্দ বোস করছেন। এতে পড়ুয়ারাও সমস্যায় পড়ছেন বলে দাবি করা হয়।

    প্রসঙ্গত, সম্প্রতি গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য অপসারণ নিয়ে নতুন করে রাজ্য-রাজ্যপাল সংঘাত সামনে আসে। বুধবার রিপোর্ট কার্ড প্রকাশ করেন রাজ্যপাল। নিয়ম বহির্ভূতভাবে উচ্চশিক্ষা দপ্তরের নির্দেশে যে উপাচার্যরা বিশ্ববিদ্যালয়ের কাজ বন্ধ রেখেছেন তাঁদের সতর্ক করা হয়। আর তার পরদিনই রাজ্যপাল শিক্ষামন্ত্রীকে অপসারণের সুপারিশ করেন। এর পরই পালটা দিল রাজ্য।
  • Link to this news (প্রতিদিন)