• অভিষেকের বিরুদ্ধে লাল পার্টির বাজি তরুণ প্রতীক-উর, আরও ৪ আসনে প্রার্থী ঘোষণা বামেদের
    প্রতিদিন | ০৬ এপ্রিল ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুব নেতার বিরুদ্ধে তরুণ মুখ। ডায়মন্ড হারবারে (Diamond Harbour) অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বামেরা লড়াইয়ে নামাল তরুণ নেতা প্রতীক-উর রহমানকে। শুক্রবার বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু রাজ্যের আরও ৫ আসনে প্রার্থী ঘোষণা করেন। তার মধ্যে বেশ কয়েকটি আসনে চমক রয়েছে। তবে সবচেয়ে বড় চমক ডায়মন্ড হারবারের প্রার্থীর নাম। যদিও সারাবছর ধরে জনতার মাঝে থাকা পরিশ্রমী তরুণ সিপিএম (CPM) নেতা প্রতীক-উরকে লোকসভা ভোটের ময়দানে নামানো হতে পারে বলে জল্পনা ছিলই। শুক্রবার সেটাই বাস্তবায়িত হল। নাম ঘোষণার সঙ্গে সঙ্গেই সোশাল মিডিয়ায় প্রচার শুরু করেছে বামফ্রন্ট। লেখা হয়েছে নতুন নতুন স্লোগান।

    লোকসভা নির্বাচনে (2024 LoK Sabha Election) রাজ্যের অন্যতম হাইভোল্টেজ কেন্দ্র ডায়মন্ড হারবার। গত ১০ মার্চ রাজ্যের ৪২ আসনের মধ্যে এই আসনেও দুবারের বিদায়ী সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম ঘোষণা করেছে তৃণমূল। কিন্তু বিরোধীরা এই আসনে প্রার্থী দিতে অনেকটা সময় নিয়েছে এবং তা সঙ্গত কারণেই। তৃণমূলের পরই নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করে SUCI. তার পর বৃহস্পতিবার আইএসএফ অপ্রত্যাশিতভাবেই নওশাদ সিদ্দিকিকে বাদ দিয়ে আইনজীবী মজনু লস্করকে প্রার্থী করে এই কেন্দ্রে। তবে বামেরা প্রত্যাশিতভাবেই প্রতীক-উর রহমানকে প্রার্থী করল ডায়মন্ড হারবার কেন্দ্রে।

    ডায়মন্ড হারবারের বাসুলডাঙার বাসিন্দা প্রতীক-উরের বয়স মাত্র ৩৪। ছাত্রজীবন থেকে বাম রাজনীতির সঙ্গে যুক্ত। SFI-এর প্রাক্তন রাজ্য সভাপতি প্রতীক-উর। বর্তমানে সিপিএম রাজ্য কমিটির সদস্য। শুধু তাই নয়,প্রতীক-উর রহমান দলের একজন হোলটাইমার। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ডায়মন্ড হারবার বিধানসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী হিসেবে লড়াই করেন। যদিও পরাজিত হন। এবার দিল্লির লড়াইয়ে ফের তাঁর উপরই ভরসা রাখল বাম নেতৃত্ব।

    এছাড়া বামেদের এই দফার প্রার্থী তালিকায় চমক বলতে বারাকপুর (Barrackpore)। এই কেন্দ্র থেকে হেভিওয়েট অর্জুন সিং, পার্থ ভৌমিকের বিরুদ্ধে বাম শিবিরের সেনাপতি অভিনেতা দেবদূত ঘোষ। তিনি আগেও বিধানসভা নির্বাচনে লড়াই করেছিলেন। এছাড়া ঘাটাল ও বারাসত কেন্দ্র দুটি দুই শরিক সিপিআই ও ফরওয়ার্ড ব্লককে ছেড়েছে বামফ্রন্ট। ঘাটালের প্রার্থী তপন গঙ্গোপাধ্যায়, বারাসতে লড়বেন ফরওয়ার্ড ব্লকের প্রবীর ঘোষ। আর সন্দেশখালি ইস্যুতে আবর্তিত বসিরহাটের সিপিএম প্রার্থী হয়েছেন প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দার।
  • Link to this news (প্রতিদিন)