• কংগ্রেসের ইস্তেহার থেকে গায়েব ওল্ড এজ পেনশন, দলও কনফিউজড
    আজ তক | ০৬ এপ্রিল ২০২৪
  • Congress Manifesto: 'হাত বদলেগা হালত' স্লোগান নিয়ে শুক্রবার কংগ্রেস তাদের ইশতেহার প্রকাশ করেছে। দল এটির নাম দিয়েছে 'ন্যায় পত্র' যার মধ্যে রয়েছে ৫ টি ন্যায় এবং ২৫টি গ্যারান্টি। যাইহোক, ইস্তেহারে পুরাতন পেনশন স্কিম (OPS) এর অনুপস্থিতি শিরোনামের একটি অংশ হয়ে উঠেছে। স্থানীয় নির্বাচনে আক্রমণাত্মক অবস্থান থেকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ইশতেহার থেকে সম্পূর্ণ অপসারণ পর্যন্ত, কংগ্রেস OPS ইস্যুতে ইউ-টার্ন নিয়েছে বলে মনে হচ্ছে।

    যখন ইস্তেহার প্রকাশ করা হয়, তখন অনেক কংগ্রেস নেতা এতে পুরাতন পেনশন প্রকল্পের উল্লেখ না পেয়ে অবাক হয়ে একে অপরের দিকে তাকিয়ে থাকেন। সূত্র আজতককে জানিয়েছে যে ইশতেহার কমিটির শেষ বৈঠক পর্যন্ত, বেশিরভাগ সদস্যের মতামত ছিল যে অগ্নিবীরকে নির্মূল করা ছাড়াও ওপিএস তাদের অন্যতম প্রধান সমস্যা।

    'মুদ্রণের আগে OPS সরানো হয়েছে'
    নাম প্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস নেতা বলেন, 'আমরা বিস্মিত হয়েছিলাম যে ওপিএস ইশতেহার থেকে সম্পূর্ণভাবে অনুপস্থিত ছিল এবং তারপরে আমরা জানতে পারি যে এটি শেষ মুহূর্তে সরানো হয়েছে।' আরেক নেতা নিশ্চিত করেছেন, 'আমরা আগে ইশতেহার কমিটিতে ওপিএস স্কিম নিয়ে আলোচনা করছিলাম এবং স্পষ্টতই ইশতেহার ছাপার আগেই তা বাদ দেওয়া হয়েছিল।' চিদাম্বরম সদস্যদের আশ্বস্ত করেছিলেন যে চূড়ান্ত খসড়া ইশতেহারটি কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে (সিডব্লিউসি) পাঠানো হবে এবং সিডব্লিউসি-র চূড়ান্ত অনুমোদনের পরে এটি প্রকাশ করা হবে।

    ওপিএস বাদ দেওয়ার প্রশ্নে কী বললেন চিদাম্বরম?
    কংগ্রেস নেতৃত্বকে জিজ্ঞাসা করা হয়েছিল যে ওপিএস বিধানসভা নির্বাচনে আপনার একটি বড় নির্বাচনী প্রতিশ্রুতি ছিল এবং এটি রাজস্থান এবং হিমাচল প্রদেশেও বাস্তবায়িত হয়েছিল, তাহলে এটিকে ইশতেহার থেকে বাদ দেওয়া হয়েছিল, এটি কি অর্থনৈতিকভাবে অযোগ্য? এ নিয়ে ইস্তেহার কমিটির চেয়ারম্যান ও প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম কটাক্ষ করেন, 'এটা নেই, আমাদের মনে আছে।'

    চিদাম্বরম বলেছেন যে কংগ্রেস এনপিএস (নতুন পেনশন স্কিম) পর্যালোচনা করতে এবং তার অবস্থান স্পষ্ট করার জন্য সরকারী প্রতিবেদনের জন্য অপেক্ষা করবে। তিনি বলেন, একটি কমিটি ইতোমধ্যে বিষয়টি খতিয়ে দেখছে। ওপিএস বিতর্কের বিষয়ে কোনও অবস্থান নেওয়া খুব তাড়াতাড়ি এবং সরকারী প্রতিবেদন আসার পর আমরা আমাদের অবস্থান পর্যালোচনা করব।

    ওপিএস-এর প্রতিশ্রুতিতে কংগ্রেস জিতেছে নির্বাচনে
    ২০২২ হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের সময়, কংগ্রেস ওপিএসের প্রতিশ্রুতিতে জিতেছিল। নির্বাচনী প্রচারের সময়, অশোক গেহলট হিমাচলের ভোটারদেরও আশ্বস্ত করেছিলেন যে রাজস্থান ওপিএস মডেল হিমাচলেও প্রয়োগ করা হবে। তিনি বলেছিলেন যে রাষ্ট্রীয় কোষাগার সহজেই এই বোঝা বহন করতে পারে এবং এটি রাজস্থানে সুচারুভাবে চলছে।

    OPS এবং NPS এর মধ্যে পার্থক্য
    ওপিএসের অধীনে, অবসর গ্রহণের সময় কর্মচারীদের অর্ধেক বেতন পেনশন হিসাবে দেওয়া হয় কারণ পুরানো স্কিমে, সরকারী কর্মচারীর শেষ মূল বেতন এবং মুদ্রাস্ফীতির হারের তথ্য অনুসারে পেনশন নির্ধারণ করা হয়। যেখানে নতুন পেনশন স্কিমে, নির্দিষ্ট পেনশনের কোনও গ্যারান্টি নেই কারণ এটি স্টক মার্কেটের উপর ভিত্তি করে, যেখানে বাজারের গতিবিধি অনুসারে অর্থ প্রদান করা হয়।
     

     
  • Link to this news (আজ তক)