• আজ ঝোড়ো হাওয়া-বৃষ্টি ঠিক কখন? হাওয়া অফিসের স্পেশাল বুলেটিন
    আজ তক | ০৬ এপ্রিল ২০২৪
  • চলতি মাসের শুরুতেই বাংলা-সহ দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনার কথা জানিয়েছিল হাওয়া অফিস। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শনি ও রবিবার দেশজুড়ে ভয়ঙ্কর তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিদর্ভ, উত্তর কর্নাটক, উপকূলীয় অন্ধ্র প্রদেশ এবং তেলঙ্গানার ইয়ানাম এবং রায়ালাসীমাতে শনিবার দিনভর তীব্র তাপপ্রবাহ চলবে। ইতিমধ্যেই বেশ কয়েকদিন ধরে সেই পরিস্থিতি চলছে কর্নাটক, রায়ালাসীমা, অন্ধ্র উপকূল, ইয়ানাম অংশে। তবে বাংলায় আজ, শনিবার সন্ধের পর থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

    গোটা দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় গরম ভোগাবে। পশ্চিমের জেলাগুলিতে যেমন, মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া জেলায় বর্জ্রবিদ্যু-সহ ঝড় হতে পারে। আগামীকাল গরম কিছুটা কমতে পারে। ৫০-৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। যা কিছু মিনিটের জন্য স্থায়ী হতে পারে। কলকাতায় সন্ধেয় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামীকালও এরকম পরিস্থিতিই থাকবে। 

    একটি ঘূর্ণাবর্ত উত্তর বাংলাদেশ ও পার্শ্ববর্তী অঞ্চলে সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার ওপরে রয়েছে। বঙ্গোপসাগর থেকে নিম্ন স্তরে প্রবল আর্দ্রতা ঢোকার সম্ভাবনা তৈরি হওয়ায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। কিছু জেলায় দমকা হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

    বজ্রঝড়ের সতর্কতা:
    ৫০-৬০ কিমি বেগে ঝড় হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং বীরভূম জেলায়। এছাড়াও পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, নদীয়া, হুগলি, হাওড়া, বাঁকুড়া ও পুরুলিয়ায় দমকা হাওয়া বইতে পারে।

    অন্যদিকে, পশ্চিমবঙ্গ-সহ অধিকাংশ রাজ্যের তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রিতে পৌঁছে গেছে। তাপপ্রবাহের ফলে এই সময় হিটস্ট্রোকের সম্ভাবনা বাড়ার আশঙ্কা রয়েছে। এদিনও পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও  বীরভূম জেলায় তাপপ্রবাহের সতর্কতা জানিয়েছে হাওয়া অফিস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। তবে সন্ধের পর বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতি চলবে বুধবার পর্যন্ত।

     
  • Link to this news (আজ তক)