• মোদী সরকারের ফ্রি বিদ্যুত্‍ যোজনা পেতে চান? SBI দিচ্ছে সহজ কিস্তিতে লোন
    আজ তক | ০৭ এপ্রিল ২০২৪
  • PM Surya Ghar Yojana: কেন্দ্রীয় সরকার পিএম সূর্য ঘর মুফত বিজলি যোজনার অধীনে বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুতের সুবিধা দিতে শুরু করেছে। যে কোনও ভারতীয় নাগরিক এই প্রকল্পের অধীনে এর সুবিধাগুলি পেতে পারেন। তবে সোলার প্যানেল বসানোর জন্য আবেদনকারীর বাড়ির ছাদে পর্যাপ্ত জায়গা থাকতে হবে। সরকার PM সূর্য ঘর যোজনার অধীনে ভর্তুকিও দিচ্ছে, তবে তার আগে আবেদনকারীকে সোলার রুফ টপ ইনস্টল করতে হবে।

    সোলার রুফটপ বসাতে লাখ লাখ টাকা খরচ হতে পারে। সোলার রুফটপ বসানোর খরচ কিলোওয়াট অনুযায়ী বাড়বে এবং এই হিসাবের ভিত্তিতে সরকার ভর্তুকি দেবে। এই প্রকল্পের অধীনে, ন্যূনতম ৩০,০০০ টাকা ভর্তুকি দেওয়া হবে। এমন পরিস্থিতিতে আপনার পকেট থেকে হাজার হাজার টাকা খরচ করতে হতে পারে।

    আপনিও যদি সরকারের এই স্কিমের সুবিধা নিতে চান, কিন্তু আপনার বাড়ির ছাদে সোলার রুফটপ বসানোর জন্য টাকা না থাকে, তাহলে দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক SBI এই স্কিমের অধীনে একটি ঋণ প্রকল্প শুরু করেছে। আপনি PM সূর্য ঘর যোজনার অধীনে ব্যাঙ্ক থেকে ঋণ নিতে পারেন। আসুন জেনে নিই এই ঋণের পরিমাণ কারা পাবে এবং সুদের হার কত হবে?

    ৩ কিলোওয়াট ক্ষমতা পর্যন্ত সোলার রুফ টপ ইনস্টল করার জন্য কোন আয়ের মাপকাঠি নেই, তবে ৩ কিলোওয়াটের বেশি এবং ১০ কিলোওয়াট পর্যন্ত ধারণক্ষমতার জন্য ঋণ পেতে হলে নেট বার্ষিক আয় ৩ লাখ টাকা বা তার বেশি হতে হবে।

    ৩KW ক্ষমতার সোলার রুফটপ ইনস্টল করতে, আপনি ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারেন এবং এর সুদের হার বার্ষিক ৭ শতাংশ। যেখানে ৩ KW-এর বেশি এবং ১০ KW পর্যন্ত ক্ষমতার জন্য, ৬ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যেতে পারে, যার সুদের হার বার্ষিক ১০.১৫% হবে৷ ৬৫ থেকে ৭০ বছর বয়সী ব্যক্তিরাও এই ঋণ নিতে পারেন। এর অধীনে কোনো প্রসেসিং ফি নেওয়া হবে না।

     
  • Link to this news (আজ তক)