• 'সম্মতিক্রমে শারীরিক সম্পর্ক ধর্ষণ হতে পারে না', দিল্লি হাইকোর্টের বড় মন্তব্য
    আজ তক | ০৭ এপ্রিল ২০২৪
  • দিল্লি হাইকোর্ট বলেছে যে যখন কোনও মহিলা শারীরিক সম্পর্কের জন্য যুক্তিসঙ্গত পছন্দ করেন, তখন বিয়ের মিথ্যা প্রতিশ্রুতির স্পষ্ট প্রমাণ না থাকলে সম্মতিটি ভুল ধারণার ভিত্তিতে দেওয়া হয়েছিল বলে বলা যায় না। বিচারপতি অনুপ কুমার মেন্দিরাত্তা এক ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের মামলা খারিজ করে এ কথা বলেন। মামলাটির নিষ্পত্তি করেছে আদালত। অভিযোগকারী ও অভিযুক্ত এখন একে অপরকে বিয়ে করেছেন। আদালত বলেছে যে যখনই কোনও মহিলা পরিণতিগুলি পুরোপুরি বোঝার পরে শারীরিক সম্পর্কের জন্য রাজি হন, তখন স্পষ্ট প্রমাণ না থাকলে 'সম্মতি' সত্যের ভুল ধারণার ভিত্তিতে দেওয়া হয়েছিল বলে বলা যায় না।

    কী অভিযোগ করলেন মহিলা?

    এক মহিলা ওই ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের মামলা দায়ের করেছিলেন এবং অভিযোগ করেছিলেন যে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তিনি বারবার শারীরিক সম্পর্ক করেছিলেন। কিন্তু পরে তাঁকে বিয়ে করতে অস্বীকার করেছিলেন এই বলে যে পরিবার বিয়ে করতে নিষেধ করেছে। পরে আদালতকে বলা হয়, ওই ব্যক্তি ও অভিযোগকারী তাঁদের বিরোধ মিটিয়ে বিয়ে করেন।

    অভিযোগকারী হাইকোর্টকে বলেছিলেন যে তিনি সেই লোকের সঙ্গেসুখে বসবাস করছেন এবং তিনি এফআইআর নিয়ে এগিয়ে যেতে চান না, যা ভুল ধারণার অধীনে দায়ের করা হয়েছিল যে অভিযুক্ত তাঁর পরিবারের বিরোধিতার কারণে বিয়ে করতে রাজি নয়। আদালত বলেছে যে সম্পর্কের প্রকৃতি বিবেচনা করে, এটা মনে হয় না যে এই ধরনের কোন কথিত প্রতিশ্রুতি খারাপ বিশ্বাসে বা মহিলাকে প্রতারিত করার জন্য করা হয়েছিল। এতে বলা হয়েছে যে তদন্ত চলাকালীন, লোকটি নিজেই ওই মহিলাকে বিয়ে করেছিলেন এবং তাই এটা ধরে নেওয়া যায় না যে তিনি প্রাথমিকভাবে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পূরণ না করার উদ্দেশ্যে তিনি এটি করেছিলেন।

    আদালত বলেছে যে এটা উপেক্ষা করা যাবে না যে বিচারকাজ এবং বিচারের পরে শাস্তির নির্ধারণের কার্যক্রম চালিয়ে যাওয়ার পরিবর্তে বিচারকাজ বাতিল করা ওই বৈবাহিক সম্পর্ক আরও ভাল সম্প্রীতির দিকে পরিচালিত করবে। হওয়ার সম্ভাবনাও বাড়বে। কার্যক্রম চালিয়ে যাওয়া আদালতের প্রক্রিয়ার অপব্যবহার ছাড়া আর কিছুই হবে না এবং উভয় পক্ষের মধ্যে কুসংস্কার এবং সম্প্রীতি ব্যাহত হবে।
  • Link to this news (আজ তক)