• Lok Sabha Election 2024: কাঁপা হাতে ইভিএমে বোতাম প্রেস, লোকসভায় ভোটদান প্রবীণদের
    এই সময় | ০৭ এপ্রিল ২০২৪
  • সমগ্র দেশজুড়ে লোকসভা নির্বাচন শুরু হতে চলেছে আগামী ১৯ এপ্রিল থেকে। এরপর ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে, ১ জুন রাজ্যের ৪২টি কেন্দ্রের ভোটদান প্রক্রিয়া চলবে। সেরকমই নির্ঘণ্ট প্রকাশ করা হয়েছে জাতীয় নির্বাচন কমিশনের তরফে। ইতিমধ্যেই জেলায় জেলায় প্রার্থীরা নিজেদের কেন্দ্রের প্রচার শুরু করে দিয়েছেন। তবে এরই মধ্যে শুরু হয়ে গেল পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটদানের প্রক্রিয়া শুরু হয়ে গেল।মূলত অশীতিপর বয়স্ক ব্যক্তিদের ভোটগ্রহণ করা হচ্ছে এই প্রক্রিয়ার মাধ্য়মে। যাঁদের ভোট কেন্দ্রে গিয়ে ভোটদান সম্ভব নয়, তাঁদের বাড়ি গিয়ে নির্বাচন কর্মীরা ভোট গ্রহণের কাজ শুরু করে দিয়েছেন। মূলত ৮৫ বছর বা তাঁর বেশি বয়স্ক ব্যক্তিরা বাড়ি থেকে ভোটে দেওয়ার সময় এই প্রক্রিয়ার অংশ নিতে পারেন। ভোট কর্মীরা ভোটারের দেওয়া নির্দিষ্ট বাড়ির ঠিকানায় গিয়ে তাঁদের থেকে ভোটগ্রহণ করেন। প্রবীণ ভোটার ছাড়াও অনন্ত ৪০ শতাংশ বিশেষ ভাবে সক্ষম ব্যক্তি ভোট দিতে পারেন এই প্রক্রিয়ায়। ভোটারদের বাড়ি গিয়ে ভোট কর্মীরা ভোট সংগ্রহের কাজ শুরু করে দিয়েছেন।

    তামিলনাড়ু, পুদুচেরীর শতবর্ষী ভোটাররা পোস্টাল ব্যালট প্রক্রিয়ার মাধ্যমে ভোট দানে অংশ গ্রহণ করেছেন। তাঁদের মধ্যে অধিকাংশ জনই স্বাধীনতার পর থেকে সমস্ত সংসদীয় ও বিধানসভা নির্বাচনে ভোট দিয়েছে। পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিয়ে প্রত্যেকের চোখে মুখে আনন্দের ছাপ। শিশুর মতো সরল হাসি ঝড়ে পড়ছে ঠোঁটে।

    বৃহস্পতিবার ভোট দিয়েছেন পদুচেরির উৎপলম নির্বাচনী এলাকার ১০০ বছর বয়সী অঞ্জলাই রায়াপ্পান। প্রায় পাঁচ দশক আগে স্বামী প্রয়াত হয়েছেন। তারপর থেকে একা হাতেই মানুষ করেছেন ১০ সন্তানকে। আট সন্তানের মৃত্যু হয়েছে। দুই মেয়েই এখন মায়ের দেখাশোনা করেন। বেশির ভাগ শতায়ু ভোটারেরই বয়সের প্রমাণ নেই। তাঁদের মুখের কথাতেই ভরসা রাখে কমিশন। তাঁরা কোনও রাজনৈতিক দলের সমর্থক নন। তবুও তাঁর মা কোনওভাব নিজের ভোটাধিকার প্রয়োগ করতে ভোলেননি। হাজার কাজের ফাঁকেও ভোট দিয়ে এসেছেন। এই নিয়ে দু'বার পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিলেন অঞ্জলাই। ২০২১ সালে বিধানসভা নির্বাচনের আগে অসুস্থ হয়ে পড়েন। সেবারই প্রথম পোস্টাল ব্যালটের ভোট দিয়েছিলেন তিনি, জানালেন অঞ্জলাইয়ের ৫৪ বছর বয়সী কন্যা কণিকাই মেরি। তবে কাকে ভোট দিয়েছেন সে বিষয়ে চিরদিন গোপনীয়তা বজায় রেখেছেন মা, কোনও দিন মুখ ফসকেও কাউকে বলেননি হাসতে হাসতে জানালেন কণিকাই মেরি।

    অন্যদিকে, ভোয়ট দিয়েছেন কৃষ্ণগিরি জেলার কাভেরিপট্টিনামের বাসিন্দা রামাক্কাল চেন্নাপ্পা নাইডু। বর্তমানে তাঁর বয়স ১০১ বছর। তিনি অবশ্য খোলাখুলি জানালেন কোন দলের সমর্থক তিনি। স্পষ্ট জানালেন AIADMK-এর একজন কট্টর সমর্থক তিনি। শনিবার ভোট দিয়েছেন রামাক্কাল। রামাক্কালের নাতনি ধনলক্ষ্মী জানিয়েছেন, ৯৫ বছর বয়স পর্যন্তও তাঁর ঠাকুমা ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিয়েছেন। এরপর স্বাস্থ্যগত সমস্যার জন্য পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিচ্ছেন।

    এরই মধ্যে প্রকাশ্যে এসেছে হৃদয়বিদারক এক ঘটনা। পোস্টাল ব্যালটের মাধ্য়মে ভোট দেবেন বলে ১৯ মার্চ নাম নথিভুক্ত করিয়েছিলেন ভারতীদাসন নগরের বাসিন্দা ১০৩ বছর বয়সী এস আঙ্গাপ্পান। ঠিক পাঁচ দিন পরই মৃত্য়ু হয় তাঁর। ৩ এপ্রিল থেকে শুরু হয় পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ। এবারের ভোটদানের ইচ্ছা অপূর্ণ রয়ে গেল আঙ্গাপ্পানের।
  • Link to this news (এই সময়)