• Jamia Masjid Srinagar : ঐতিহাসিক জামিয়া মসজিদে তালা, মুসলিম পরবে নমাজ পাঠে মিলল না অনুমতি
    এই সময় | ০৭ এপ্রিল ২০২৪
  • জামিয়া মসজিদে তালা। আর নমাজ পাঠ করা যাবে না শ্রীনগরের এই বিখ্যাত মসজিদে। কেন এমন সিদ্ধান্ত প্রশাসনের?শনিবার ছিল মুসলিমদের পবিত্র শব-এ-কদ্র পরব। সেদিন থেকেই বন্ধ করে দেওয়া হল শ্রীনগরের ঐতিহাসিক জামিয়া মসজিদ। আর সেখানে নমাজ পাঠ করার অনুমতি দেওয়া হবে না। গত ৫ এপ্রিলও এই মসজিদে জুম্মার নমাজ পাঠ করতে দেওয়া হয়নি ধর্মপ্রাণ মুসলিমদের। পাশাপাশি অভিযোগ উঠেছে, নজরবন্দি করা হয়েছে উমর ফারুককে।

    বন্ধ জামা মসজিদপ্রশাসনের বিরুদ্ধে তোপ দেগেছেন জম্মু ও কাশ্মীরের পিপলস ডেমোক্রেটিক পার্টির অধ্যক্ষ মেহবুবা মুফতি। তিনি একটি সোশ্যাল মিডিয়া পোস্টে লেখেন, 'অত্যন্ত দুর্ভাগ্যজনক। পবিত্র শব-এ-কদ্র অনুষ্ঠানের দিনই সাধারণ মানুষকে নমাজ পাঠ করা থেকে আটকানো হল। বন্ধ করে দেওয়া হল নমাজ পাঠ। মীরবাইজকে ফের একবার নজরবন্দি করা হল। ভূমি, সংবিধান, ধর্ম, কাশ্মীরিদের আর কোন কোন জিনিস থেকে বঞ্চিত করবেন আপনারা?'

    ডাল লেকের তটে নমাজ পাঠপ্রশাসনের তরফে জামিয়া মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে অলবিদা জুম্মার নমাজ পাঠের জন্য অনুমতি দেওয়া হয়নি কাউকে। শুক্রবার নমাজ পাঠের দন্য ডাল লেকের তটে হজরতবলে অসংখ্য মুসলিমকে জড়ো হতে দেখা যায়। এই দিনটিকে তারা কুদ্দস দিবস হিসেবে পালন করেন। কাশ্মীরের একাধিক মসজিদ এবং তীর্থশালায় প্যালেস্তাইনের নাগরিকদের জন্য আল্লাহর কাছে প্রার্থনা জানানো হয়।

    কাশ্মীরের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিগত ৩ মার্চ ইন্ডিয়া জোটে বড়সড় ধাক্কা লাগে। পিডিপি চিফ মেহবুবা মুফতি ঘোষণা করেন, জম্মু ও কাশ্মীরের আসনগুলিতে এককভাবে লোকসভা ভোটে লড়বে তাঁর দল। এর আগে ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাও জানিয়েছিলেন তিনি কাশ্মীরের তিনটি আসনে এককভাবে প্রার্থী দেবেন। ফলে ভূস্বর্গে কোনওভাবেই ইন্ডিয়া জোট ঐক্যবদ্ধ হয়ে BJP-র বিরুদ্ধে লড়ছে না। আর সেই সুযোগটাকেই কাজে লাগাতে চাইছে গেরুয়া শিবির। এদিকে, সম্প্রতি মল্লিকার্জুন খাড়গে কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ তুলে নেওয়া নিয়ে কড়া মন্তব্য করেছেন। যা নিয়ে তীব্র আক্রনণ শানিয়েছেন জে পি নাড্ডাও।

    প্রসঙ্গত, কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা ভোট। প্রথম দফায় উধমপুর আসনে ভোটগ্রহণ হবে। এরপর দ্বিতীয় দফায় অর্থাৎ ২৬ এপ্রিল ভোটগ্রহণ হবে জম্মুতে। তারপর ৭ মে ভোটগ্রহণ অনন্তনাগ-রাজৌরিতে। ১৩ মে শ্রীনগর এবং ২০ মে ভোট হবে বারামুল্লাতে। ফল ঘোষণা আগামী ৪ জুন।
  • Link to this news (এই সময়)