• বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে না ভারত থেকে, শেষ কবে দেখা গিয়েছিল?
    আজ তক | ০৭ এপ্রিল ২০২৪
  • বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে সোমবার ৮ এপ্রিল। এটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে। এই সূর্যগ্রহণ অনেক ক্ষেত্রেই বিরল। এই মহা জাগতিক ঘটনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। ৫৪ বছর পর এটি দীর্ঘতম গ্রহণ হতে চলেছে। এই সূর্যগ্রহণ দেখা যাবে, উত্তর আমেরিকা, মেক্সিকো, আমেরিকা ও কানাডা থেকে। এছাড়াও পশ্চিম ইউরোপ, অ্যাটলান্টিক, প্রশান্ত মহাসাগরীয় এলাকা, মধ্য আমেরিকা, আর্কটিক, ইংল্যান্ডের উত্তর অঞ্চল ও আয়ারল্যান্ডে।

    বছরের প্রথম সূর্যগ্রহণ
    এই গ্রহণের সময় চাঁদ সূর্যকে পুরো ঢেকে দেবে ফলে পৃথিবী দিনের বেলা কয়েক মিনিটের জন্য অন্ধকারে ঢেকে যাবে। ২০২৪ সালের ২৫ মার্চ বছরের প্রথম চন্দ্রগ্রহণের দুসপ্তাহ পরেই প্রথম সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছেন বিশ্ববাসী। এই বছরের প্রথম সূর্যগ্রহণ নিয়ে মানুষের মধ্যে কৌতুহল কম নেই। কারণ এটি থাকবে দীর্ঘসময়, আকাশ কালো হয়ে যাবে এবং চাঁদের ছায়ার ফলে পূর্ণগ্রাস গ্রহণ হবে।  

    ভারত থেকে কি দেখা যাবে সূর্যগ্রহণ?
    বিরল এই সূর্যগ্রহণ ভারত থেকে দৃশ্যমান হবে না। বিশ্বের একাধিক দেশ থেকে এই দৃশ্য দেখা গেলেও ভারতবাসী এই গ্রহণ দেখা থেকে বঞ্চিত হবেন। 

    কবে ভারতে শেষবার সূর্যগ্রহণ দেখা গিয়েছিল?
    ২০১৯ সালের ২৬ ডিসেম্বর ভারত থেকে শেষবারের মতো সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। এটি শুরু হয়েছিল ভোর ৫টা ১৮ মিনিট ৫৩ সেকেন্ডে আর স্থায়ী ছিল ৩ মিনিট ৩৯ সেকেন্ড। ভারতের পাশাপাশি এই সূর্যগ্রহণ দেখা গিয়েছিল এশিয়া ও অস্ট্রেলিয়ার কিছু অংশে, সৌদি আরব, সুমাত্রা ও বর্নিওতে। 

    ভারতে আবার কবে দেখা যাবে সূর্যগ্রহণ?
    ২০৩১ সালের ২১ মে ভারত সহ কোচি, আলাপুঝা, চালাকুদি, কোট্টাম, তিরুবালা, থেনি, মাদুরাই, সহ দক্ষিণের রাজ্যগুলি থেকে এই গ্রহণ দেখার সুযোগ পাওয়া যাবে। রিং অফ ফায়ার এফেক্ট কেরল ও তামিলনাড়ুর আকাশ থেকেও দৃশ্যমান হবে। সূর্যের ২৮.৮৭ শতাংশ অংশ ঢাকা পড়বে চাঁদের ছায়ায়। 

    বছরের প্রথম সূর্যগ্রহণের সময়
    ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ ৮ এপ্রিল সোমবার ঘটতে চলেছে। এই গ্রহণ ৮ এপ্রিল রাত ৯:১২ মিনিটে শুরু হবে এবং শেষ হবে রাত ২:২২ মিনিটে । এই সূর্যগ্রহণের কেন্দ্রীয় সময় হবে রাত ১১.৪৭ মিনিটে । এটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। সূর্যগ্রহণের সময়কাল হবে ০৫ ঘণ্টা ১০ মিনিট । এই সূর্যগ্রহণ ঘটতে চলেছে মীন রাশি ও রেবতী নক্ষত্রে। এই গ্রহণ ভারতে দেখা যাবে না, তাই এই গ্রহণকে সূতক কাল হিসেবে গণ্য করা হবে না।
  • Link to this news (আজ তক)