• আজও ঝোড়ো হাওয়া-বৃষ্টির পূর্বাভাস, গরম ফেরার সম্ভাবনা কবে?
    আজ তক | ০৮ এপ্রিল ২০২৪
  • সোমবার সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ কলকাতা এবং রাজ্যের বিভিন্ন জেলায়। মাঝেমধ্যে রোদের দেখা পাওয়া গেলেও গরমের সেই দাপটটা নেই। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। ক'দিন বাদে ফের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

    বৃষ্টির পূর্বাভাস
     হাওয়া অফিস সূত্রে খবর, আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। আজ উত্তরবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

    কেমন থাকবে গরম?

    আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তারপরে তাপমাত্রা  ৩-৫ ডিগ্রি করে বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তার পরে তাপমাত্রা ৩-৫ ডিগ্রি করে বাড়বে। 

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, সোমবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৫.৯  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং ন্যূনতম ৬১ শতাংশ। 

    কোথায় কত তাপমাত্রা?

    দার্জিলিঙে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ২৪.৪ ডিগ্রি সেলসিয়াসে। কোচবিহারে তাপমাত্রা ৩৪.৮ ডিগ্রি। মালদায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৮ ডিগ্রি। জলপাইগুড়ির সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৭ ডিগ্রিতে। বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি। ক্যানিংয়ে তাপমাত্রা ছুঁয়েছে ৩২ ডিগ্রিতে। দিঘার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি। কাঁথির সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস।
  • Link to this news (আজ তক)