• ভারতের জাতীয় পতাকাকে অসম্মানের ঔদ্ধত্য! ক্ষমাপ্রার্থী মলদ্বীপের মন্ত্রী
    এই সময় | ০৮ এপ্রিল ২০২৪
  • ভারতের প্রধানমন্ত্রীর পর এবার ভারতের জাতীয় পতাকার অসম্মানের অভিযোগ উঠলো মহম্মদ মইজ্জুর প্রশাসেনর এক মন্ত্রীর বিরুদ্ধে। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের নভেম্বরে মলদ্বীপের ক্ষমতায় আসেন মুইজ্জু। তাঁর ক্ষমতায় আসার পরই মলদ্বীপের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি হয়েছে। তাঁর তিন মন্ত্রীর বিরুদ্ধে এর আগে ভারতের প্রধানমন্ত্রীকে অবমাননার অভিযোগ উঠেছিল। তবে এবার ভারতের জাতীয় পতাকার অসম্মানের অভিযোগ উঠেছে মলদ্বীপের আরেক মন্ত্রী মরিয়াম শিউনার বিরুদ্ধে। এই নিয়ে অসন্তোষ সামনে আসতেই তড়িঘড়ি মুছে ফেলা হল তাঁর সোশ্যাল মিডিয়া পোস্ট। ভারতের জাতীয় পতাকার অসম্মানের জন্য ক্ষমা চাইলেন মন্ত্রী মরিয়াম শিউনা। ভারতের জাতীয় পতাকার অসম্মান করার জন্য ইতিমধ্যেই মন্ত্রী মরিয়াম শিউনাকে সাসপেন্ড করেছে মহম্মদ মইজ্জুর প্রশাসন। কিন্তু তাতেই থেমে থাকেনি বিতর্ক।বিতর্কিত ওই মন্ত্রীর নাম মরিয়াম শিউনা। ভোট প্রচারের সময় দিনকয়েক আগে সোশ্য়াল মিডিয়ায় তিনি একটি ছবি পোস্ট করেন। বিরোধী দলগুলিকে নিশানা করে পোস্ট করা ওই ছবিতে ভারতের পতাকার ছবি ছিল বলে অভিযোগ। এই নিয়ে বিতর্ক শুরু হতেই পোস্টটি মুছে দেওয়া হয় সোশ্যাল মিডিয়া থেকে। কিন্তু, ততক্ষণে ভাইরাল হয়ে যায় পোস্টের স্ক্রিনশট। মুহূর্তে অসন্তোষ প্রকাশ করতে শুরু করেন নেটিজেনরা।

    বিতর্কিত পোস্টটিতে মলদ্বীপের বিরোধী দলের ভোটপ্রচারের একটি ছবি দেওয়া হয়। তাতে দলের প্রতীকের জায়গায় ভারতের জাতীয় পতাকার অশোকচক্রের ছবি বসানো হয়েছিল বলে অভিযোগ। ছবি পোস্টের পাশাপাশি মরিয়াম শিউনা লেখেন, ‘এমডিপি একটি বড়সড় পতনের দিকে যাচ্ছে। মলদ্বীপের জনগণ তাদের সঙ্গে পতনের দিকে এগোতে চায় না।’এরপরই অভিয়োগ ওঠে দলের প্রতীকে ভারতের অশোকচক্র বসে গিয়েছে বলে ইঙ্গিত করেন মরিয়াম। পরে ছবিটি ভুয়ো বলে দাবি করে এমডিপি। তারা তাদের দলের প্রতীক চিহ্ন নিয়েই সভা করা হয়েচিল বলে পাল্টা দাবি জানায় এমডিপি। তাতে এডিট করে ভারতের অশোকচক্রের ছবি বসানো হয় বলে অভিযোগ। আলোর গতিতে ছড়িয়ে পড়ে বিতর্ক। তড়িঘড়ি মুছে ফেলা হয় পোস্ট। মরিয়ামের পোস্টের পর ভারত থেকে তাঁর বিরুদ্ধে পদক্ষেপের দাবি ওঠে। এর মধ্যেই নিজের এক্স হ্যান্ডেলে নিজের পোস্টের জন্য ক্ষমা চান মরিয়াম শিউনা। একই সঙ্গে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে মলদ্বীপ যে গুরুত্ব সহকারে দেখে তাও জানিয়েছেন তিনি।

    ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লক্ষদ্বীপ সফরের সময়ে তাঁর উদ্দেশ্যে অবমাননাকর মন্তব্যের অভিযোগ উঠেছিল মলদ্বীপের তিন মন্ত্রীর বিরুদ্ধে।
  • Link to this news (এই সময়)