• Lok Sabha Election 2024: ১৯-এর নির্বাচনে ভোটার পিছু খরচ ৭০০ টাকা! এবারের ভোট কতটা ব্যয়বহুল?
    এই সময় | ০৮ এপ্রিল ২০২৪
  • পাঁচ বছর অন্তর লোকসভা নির্বাচন দেশে। আর সেই লোকসভা নির্বাচন মানেই ঘটনার ঘনঘটা। নির্বাচনী প্রচার থেকে শুরু করে বিরোধী নেতা-নেত্রীদের একে অপরকে নিশানা, মামলা-পাল্টা মামলা, ভূরি ভূরি খরচ-নির্বাচন সংক্রান্ত যে কোনও খবর ভোটের কয়েক মাস আগে হোক বা পরে শিরোনাম দখল করবেই। এবার ১৮ তম লোকসভা নির্বাচন হতে চলেছে দেশে। দেশের প্রথম নির্বাচন নিয়ে এখনও নানা কথা অজানা। আলোচনা হোক টুকরো সেসব স্মৃতি নিয়েই।নির্বাচন মানেই ভূরি ভূরি টাকা খরচ। একদিকে নির্বাচন কমিশনের খরচ হয়, অন্যদিকে বিপুল টাকা ব্যয় করা হয় প্রার্থী ও রাজনৈতিক দলগুলির তরফেও। এই বছর, ৮১ কোটি মানুষকে বিনামূল্যে পাঁচ কেজি রেশন দেওয়ার জন্য প্রায় ২ লাখ ৩৬ হাজার কোটি টাকা খরচ হবে বলে অনুমান করা হয়েছে। অর্থাৎ ৩ মাসের গড় খরচ প্রায় ৫৯ হাজার কোটি টাকা। ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও প্রায় একই পরিমাণ খরচ হয়েছিল। এরপর কেটে গেছে ৫ বছর। এবার লোকসভা নির্বাচনে কত খরচ হতে পারে ভোটার পিছু?

    ২০১৪ সালে ৩৮৭০ কোটি টাকা খরচ হয়েছিল

    নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ২০১৪ সালের নির্বাচন পরিচালনায় সরকারের ব্যয় ছিল প্রায় ৩৮৭০ কোটি টাকা। তবে সেন্টার ফর মিডিয়া স্টাডিজের (সিএমএস) প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালে দল ও প্রার্থীদের খরচ করা অর্থসহ মোট ব্যয় ছিল প্রায় ৩০ হাজার কোটি টাকা। সিএমএস-এর মতে, ২০১৯ লোকসভা নির্বাচনে ব্যয় হয়েছে আগের চেয়ে দ্বিগুণ, সেই অঙ্ক দাঁড়িয়ে ৬০ হাজার কোটি টাকায়। এতে নির্বাচন কমিশনের ব্যয় হতো মাত্র ১৫ শতাংশ।

    প্রথম নির্বাচনে ১০ কোটি টাকা খরচ হয়েছিল

    নির্বাচন কমিশনের মতে, ১৯৫১ সালের প্রথম সাধারণ নির্বাচনে প্রায় ১০.৫ কোটি টাকা খরচ হয়েছিল। দেশ স্বাধীন হওয়ার পর এটিই ছিল প্রথম সাধারণ নির্বাচন। সবকিছু নতুন ভাবে আয়োজন করতে হয়। দ্বিতীয় সাধারণ নির্বাচনে খরচ হয়েছিল ৫.৭ কোটি টাকা। তবে এরপর থেকে আর কখনও ব্যয় কমেনি। ১৯৬৭ সালে প্রায় ১১ কোটি টাকা খরচ হয় লোকসভা নির্বাচনে। দুই দশক পর সেই অঙ্ক কোটির তিন অঙ্কে। ১৯৮৯ সালে ১৫৪ কোটি টাকারও বেশি খরচ হয় নির্বাচনে। ২০১৪ সালে খরচ করা পরিমাণ ২০০৯- এর চেয়ে তিনগুণ বেশি। ২০০৯ সালে প্রায় ১১১৪ কোটি টাকা খরচ হয়েছিল।

    দলগুলির জন্য কোনও ব্যয়ের সীমা নেই

    লোকসভা নির্বাচনে একজন প্রার্থীর জন্য সর্বাধিক ব্যয়ের সীমা ৯৫ লাখ টাকা। তবে দলগুলির জন্য এমন কোনও সীমা নেই। তবে অনেক ধরনের খরচই লোকচক্ষুর আড়ালে রয়ে যায়। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মসের একটি সমীক্ষা অনুসারে,২০১৯ সালের নির্বাচনে, সাতটি জাতীয় এবং ২৫টি আঞ্চলিক দল নির্বাচন কমিশনকে বলেছিল যে তারা নির্বাচনের ঘোষণা এবং এর সমাপ্তির মধ্যে ৭৫ দিনে ৬৪০৫ কোটি টাকা সংগ্রহ করেছে এবং ২৫৯১ কোটি টাকা খরচ হয়েছিল সেই সময়কালে। ADR সমীক্ষা অনুসারে, বিজেপি ২০১৯ সালে নগদ এবং চেকের মাধ্যমে ৪০৫৭ কোটি টাকা পাওয়ার কথা জানিয়েছে। কংগ্রেস সংগ্রহ করেছিল ১১৬৭ কোটি টাকা। বিজেপি নগদ এবং চেকের মাধ্যমে সর্বাধিক ১১৪১ কোটি টাকা খরচ করেছে। কংগ্রেস ৬২৬ কোটি টাকা খরচের তথ্য দিয়েছে।

    ২০১৯ সালে ভোটার প্রতি ৭০০ টাকা খরচ

    সেন্টার ফর মিডিয়া স্টাডিজ অনুসারে, ২০১৯ সালের নির্বাচনে প্রতিটি লোকসভা কেন্দ্রে গড়ে প্রায় ১০০ কোটি টাকা খরচ হয়েছে। অর্থাৎ ভোটার প্রতি প্রায় ৭০০ টাকা খরচ। সিএমএস অনুসারে, ২০২৪ সালের নির্বাচনে ১ লাখ ২০ হাজার কোটি টাকারও বেশি টাকা খরচ হতে পারে। ৯৬.৮ কোটি ভোটারের কথা বিবেচনা করলে, প্রতি ভোটারে প্রায় ১২৫০ টাকা খরচ হবে। একটি হিসাব অনুযায়ী, দেশের দরিদ্র মানুষের মাসিক আয়ের সমান অর্থ প্রত্যেক ভোটারের পিছনে খরচ হবে।
  • Link to this news (এই সময়)