• Eid Ul Fitr India Date : বুধ না বৃহস্পতি, ভারতে ইদ কবে? দিনক্ষণ জানা যাবে এই তারিখে
    এই সময় | ০৮ এপ্রিল ২০২৪
  • ইদ-উল-ফিতরের দিন ঘোষণা করল অস্ট্রেলিয়া। আগামী বুধবার, ১০ এপ্রিল সে দেশে পালিত হবে খুশির ইদ। ভারতে এই উৎসব কবে উদযাপিত হবে? কবে ঘোষণা করা হবে ইদ-উল-ফিতরের তারিখ?মঙ্গলবার অর্থাৎ ৯ এপ্রিল অস্ট্রেলিয়ার আকাশে দেখা যাবে পবিত্র ইদের চাঁদ। ওই দিনটিকেই রমজান মাসের অন্তিম দিন হিসেবে ধরা হবে। এরপর বুধবার থেকে শুরু হবে শাওয়াল মাস। আর এই শাওয়াল মাসের প্রথম দিনটিতেই ইদ-উল-ফিতর পালন করবেন সে দেশের মুসলিমরা। অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিলের তরফে সোমবার ঘোষণা করা হয়েছে, ৯ এপ্রিল দেখা মিলবে নতুন চাঁদের। সিডনি এবং পার্থ থেকে এই পবিত্র ইদের চাঁদ খালি চোখে কিংবা দূরবীনের সাহায্যে দেখতে পারবেন অস্ট্রেলিয়ার মুসলিম নাগরিকরা। এই দিনটিতে রমজানের শেষদিনের রোজা রাখবেন তাঁরা। তারপর ১০ এপ্রিল, বুধবার সাড়ম্বরে পালিত হবে খুশির ইদ। ফতোয়া কাউন্সিলের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, মঙ্গলবার সূর্যাস্তের আগে যে চাঁদের দেখা পাওয়া যাবে সেটিকেই ইদের চাঁদ হিসেবে ধরা হবে। আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞানীরাও তাই জানিয়েছেন। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমাম কাউন্সিল এবং অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল সকলের কাছে এই পবিত্র ইদের পরম সম্প্রীতি এবং সৌহার্দ্যের সঙ্গে উদযাপন করার আহ্বান জানিয়েছে।

    কবে জানা যাবে ভারতে ইদের দিনক্ষণ?ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, শাওয়াল মাসের চাঁদ দেখার সময়ের উপর নির্ভর করবে ভারতে ইদ-উল-ফিতরের দিন। রোজা শেষে শাওয়াল মাসের প্রথমদিন মুসলিমরা সাধারণত এই ধর্মীয় পরব পালন করেন। মঙ্গলবার ভারতের আকাশে ইদের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা প্রবল। সে ক্ষেত্রে আগামী বুধবার, ১০ এপ্রিল ইদ-উল-ফিতর পালনের সম্ভাবনা রয়েছে। তবে মঙ্গলের আকাশে চাঁদ দেখা না গেলে বুধবার শেষ রোজা রাখার দিন হিসেবে ধার্য হবে। সেদিনের আকাশে চাঁদের দেখা মিললে আগামী বৃহস্পতিবার, ১১ এপ্রিল ভারতে পালিত হবে ইদ।

    সৌদিতে সোমের আকাশে ইদের পবিত্র চাঁদশাওয়াল বা পবিত্র এই নবম মাসে চাঁদ দেখা নিয়ে সৌদি আরবের সুপ্রিম কোর্ট নাগরিকদের উদ্দেশে একটি বিবৃতি জারি করেছে। সোমবারই খালি চোখে সৌদির বাসিন্দাদের চাঁদ দেখার জন্য আহ্বান জানিয়েছে সৌদি সরকার। সৌদি আরবে পবিত্র রমজান মাসের শুরু হয়েছে গত ১১ মার্চ। সে ক্ষেত্রে ২৯তম দিনে রোজা ভঙ্গের পর মঙ্গলবার, ৯ এপ্রিল সেখানে ইদ-উল-ফিতর উদযাপিত হতে পারে। হিসেব অনুযায়ী, সৌদি আরবের একদিন বাদে ভারতে ইদ পালিত হওয়ার কথা।
  • Link to this news (এই সময়)