• Narendra Modi : খাড়গে শিবিরকে বিঁধকে ফের 'টুকরে টুকরে গ্য়াং' হাতিয়ার!
    এই সময় | ০৮ এপ্রিল ২০২৪
  • পাটনা: দেশভাগের চক্রান্ত করছেন বিরোধী জোটের নেতারা — বিহারের নির্বাচনী ভাষণে কংগ্রেসকে লক্ষ্য করে প্রধানমন্ত্রী মোদী এমন দাবিই করেছেন। গত কয়েক দিন ধরেই তাঁর বক্তব্য ফিরে ফিরে এসেছে জাতীয়তাবাদ, দেশপ্রেম, পড়শি দেশের সন্ত্রাসবাদী হামলা, ভারতের পাল্টা সার্জিক্যাল স্ট্রাইক, রামনবমী পালন নিয়ে চ্যালেঞ্জ-সহ অনেক কিছুই।রবিবার তাতে যোগ হয়েছে ‘টুকরে টুকরে গ্যাংয়ের’ বিরুদ্ধে দেশকে বিচ্ছিন্ন করার অভিযোগ। সম্প্রতি, কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়গে রাজস্থানের একটি নির্বাচনী জনসভায় মুখ ফস্কে বলে ফেলেছিলেন, ‘জম্মু ও কাশ্মীর থেকে আর্টিকেল ৩৭১ বিলোপ করে মোদী সরকার... তিনি সে কথা রাজস্থানে এসে বারবার বলছেন। কেন? এখানে সে প্রসঙ্গ কেন উঠছে?’ তারই পাল্টা দেন প্রধানমন্ত্রী।

    মোদী সেই মন্তব্যকেই হাতিয়ার করে প্রথমেই খাড়গের মন্তব্যের জন্য ‘লজ্জিত!’ তার পরেই তোপ, ‘জম্মু-কাশ্মীরকে কি উনি ভারতের অংশ বলেই মনে করেন না? কংগ্রেসের উচিত আমার কথা শুনে চলা। বিহার, রাজস্থান থেকেও তো তরুণরা জম্মু-কাশ্মীরকে রক্ষা করতে গিয়েছেন, আত্মত্যাগ করেছেন। কত জওয়ান তেরঙ্গা উড়িয়েছেন। আপনারা বলছেন কাশ্মীরের সঙ্গে কী লেনা-দেনা? এটাই আপনাদের টুকরে টুকরে গ্যাংয়ের মানসিকতার প্রতিফলন।’

    এর পরেই তিনি সেনাকে ‘অসম্মান’-এর কথা বলে পাল্টা প্রশ্ন করেন, ‘এই মানুষগুলোর (সেনাকর্মী) কাছে তো এই ধরনের ভাষা ব্যবহারের জন্য ক্ষমা চাওয়া উচিত। তাঁরা আমাদের জন্য প্রাণ দিয়েছেন, তাঁদেরই অপমান করা হচ্ছে... আসলে ইন্ডিয়া জোট ঘৃণা ও দেশবিরোধী শক্তির ঘাঁটি। দুর্নীতিবাজদের আখড়া। এদের কোনও বিশ্বাসযোগ্যতা নেই।’

    এর পরেই ফিরে যান সেই ধর্মে। প্রধানমন্ত্রী বলেন, ‘ইন্ডিয়া জোটে তারা সনাতন ধর্মের অবসানের কথা বলে। কংগ্রেস রাম মন্দিরের বিরোধিতা করেছিল। আমাদের ঐতিহ্য নিয়ে তাদের এত সমস্যা কেন?’ দাবি করেন, রাম মন্দিরের শিখর আজ আকাশ ছুঁয়েছে।

    এ দিনের বক্তব্য বিশ্লেষণ করে রাজনৈতিক মহলের অনেকেরই মত, ধর্মীয় মেরুকরণ ছাড়া বিজেপির হাতে ৪০০ পেরিয়ে যাওয়ার তেমন কোনও অস্ত্র নেই। ফলে গেরুয়া শিবির সেই ‘ব্যাক টু দ্য বেসিকস’ করেই বৈতরণী পেরোতে চাইছে।
  • Link to this news (এই সময়)