• ভোটার কার্ড ছাড়াই ভোট দেওয়া যাবে, কেন কমিশনের এই বিশেষ ব্যবস্থা? জানুন
    আজ তক | ০৯ এপ্রিল ২০২৪
  • চলতি মাসের ১৯ এপ্রিল লোকসভা ভোটের প্রথম দফার দিন। দেশের মোট ১০২টি আসনে ভোট হবে সেদিন। যারমধ্যে রয়েছে বাংলার তিন আসন কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার। প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য বিশেষ নির্দেশিকা দিয়েছে নির্বাচন কমিশন। 

    জানা গেছে, ভোটার কার্ড, আধার কার্ড-সহ ১০টি পরিচয়পত্রের মধ্যে একটিও না থাকলে বিএলও বা ব্লক লেভেল অফিসারদের দেওয়া স্লিপের ভিত্তিতে ভোট দিতে পারবেন ভোটাররা। বর্তমানে জলপাইগুড়ির ঘটনার প্রেক্ষিতে নতুন করে বিষয়টি কার্যকর করতে চলেছে কমিশন। যে কোনও বিপর্যয়ের ক্ষেত্রে এ ধরনের নিয়মের শিথিলতা করা যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

    এমনিতে কমিশের নিময় রয়েছে, ভোটার কার্ড না থাকলে বা ভোট কেন্দ্রে ভোটার কার্ড না নিয়ে আসলেও ভোট দেওয়া যাবে। সেক্ষেত্রে পরিচয় সংক্রান্ত অন্য ১২টি সরকারি নথির যেকোনও একটি দেখালেই ভোট দেওয়া যাবে। এগুলি হল- আধার কার্ড, রেশন কার্ড, একশ দিনের জব কার্ড, ব্যাঙ্ক বা পোস্ট অফিসের পাসবুক যেখানে ছবি আছে। কেন্দ্রীয় বা রাজ্য সরকারি কর্মচারী হলে তার সচিত্র পরিচয় পত্র, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড প্রভৃতি। তবে দুর্যোগে কাগজ-পত্র হারিয়ে গেলে সেক্ষেত্রে আলাদা ব্যবস্থা করতে পারে কমিশন। জলপাইগুড়িতে ঝড়ে ক্ষতিগ্রস্থদের ক্ষেত্রে তেমনই ব্যবস্থা করতে পারে নির্বাচন কমিশন। 
     

     
  • Link to this news (আজ তক)