• মোদির ডিগ্রি সংক্রান্ত মামলায় আপ সাংসদের আর্জি খারিজ 
    দৈনিক স্টেটসম্যান | ০৯ এপ্রিল ২০২৪
  • দিল্লি, ৮ এপ্রিল ?  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত মামলায় ধাক্কা খেলেন আপ সাংসদ সঞ্জয় সিং। সুপ্রিম কোর্ট আপ নেতা তথা রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিংহের আবেদন খারিজ করল। গুজরাট বিশ্ববিদ্যালয়ের দায়ের করা মানহানি মামলায় ট্রায়াল কোর্ট সঞ্জয় সিং-এর বিরুদ্ধে সমন জারি করেছিল। সেই সমনকে চ্যালেঞ্জ করে আপ সাংসদ সঞ্জয় সিং সুপ্রিম কোর্টে আবেদন করেন।  সোমবার সেই আর্জি খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।    
     
    মোদির শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত ডিগ্রি মামলায় সঞ্জয় ছাড়াও নাম রয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। সঞ্জয় এবং কেজরির করা কিছু মন্তব্যের প্রেক্ষিতে ফৌজদারি মানহানির মামলা করেছিলেন গুজরাট বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পীযূষ পটেল। গুজরাট বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অভিযোগ, দুই আপ নেতার এ সব কথা মন্তব্যের জেরে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি খারাপ হয়েছে। তাই আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। সেই মামলাতেই দুই আপ নেতাকে তলব করে সমন পাঠায় গুজরাট আদালত।


    মোদির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি জাতীয় তথ্য কমিশনের দ্বারস্থ হয়ে মোদির ডিগ্রির প্রমাণ চেয়েছিলেন। সেই আবেদনের ভিত্তিতে মুখ্য তথ্য কমিশনার প্রধানমন্ত্রীর দফতরের পাবলিক ইনফরমেশন অফিসারকে মোদির ডিগ্রি সংক্রান্ত তথ্য প্রকাশের নির্দেশ দিয়েছিলেন। পরে অবশ্য গুজরাট হাইকোর্ট সেই নির্দেশ খারিজ করে দেয়। আবেদন খারিজ হওয়ার পর সাংবাদিক বৈঠকে কেজরিওয়ালের করা কিছু মন্তব্যের প্রেক্ষিতে ফৌজদারি মানহানির মামলা করেন গুজরাত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পীযূষ পটেল। সেখানে তাঁর অভিযোগ, হাই কোর্টের রায় শোনার পরে দিল্লির মুখ্যমন্ত্রী প্রতিক্রিয়ায় যা বলেন, তাতে মানহানি হয়েছে গুজরাট
    পীযূষের অভিযোগ, কেজরিওয়াল বলেছিলেন, ‘‘যদি প্রধানমন্ত্রী দিল্লি এবং গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে থাকেন, তা হলে গুজরাট বিশ্ববিদ্যালয়ের এই নিয়ে উৎসব করা উচিত, কারণ তাঁদের প্রাক্তনী দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। কিন্তু সব কিছু গোপন করার চেষ্টা করছেন তাঁরা । ডিগ্রির শংসাপত্র দেখানো হচ্ছে না ,কারণ সম্ভবত ডিগ্রিটি ভুয়ো। যদি সত্যিই ডিগ্রি থাকত তা হলে তা দেখাতে এত আপত্তি কেন ?’’ কেজরির এই মন্তব্যে বিশ্ববিদ্যালয়ের সম্মানহানি হয়েছে বলে অভিযোগ করেন পীযূষ।
    পাশাপাশি আপ সাংসদ সঞ্জয়ের বিরুদ্ধে পীযূষের অভিযোগ, ‘‘সঞ্জয় সিং বলেছিলেন, প্রধানমন্ত্রী সর্বস্ব দিয়ে চেষ্টা করে যাচ্ছেন, তাঁর ভুয়ো ডিগ্রিটি আসলে সত্যি, এটা প্রমাণ করতে।’’
    পীযূষের এই মামলাতেই গুজরাট আদালত তলব করেছিল দুই আপ নেতাকে। গুজরাট হাই কোর্টে মামলার উপর স্থগিতাদেশ চেয়ে আবেদন করেছিলেন তাঁরা। কিন্তু হাই কোর্ট আবেদন না শোনায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কেজরি এবং সঞ্জয়। সোমবার সেই মামলায় ধাক্কা খান সদ্য জামিনে মুক্তি পাওয়া আপ সাংসদ।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)