• বিদেশে পড়াশোনা, কর্পোরেট চাকরি থেকে বামপ্রার্থী! আলাপ করুন সায়রা শাহ হালিমের সঙ্গে
    প্রতিদিন | ০৯ এপ্রিল ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশে পড়াশোনা। পুরোদস্তুর কর্পোরেট চাকরি থেকে পুরোপুরি রাজনীতিতে। সম্পর্কে চিকিৎসক তথা বামনেতা ফুয়াদ হালিমের স্ত্রী, অভিনেতা নাসিরুদ্দিন শাহের ভাইঝি। আসুন দেখে নেওয়া যাক কে দক্ষিণ কলকাতার বাম প্রার্থী সায়রা শাহ হালিম।

    জন্ম কলকাতাতেই। বাবা জমিরউদ্দিন শাহ ছিলেন ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল। কাকা অভিনেতা নাসিরুদ্দিন শাহ। বাবার কর্মসূত্রে বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়ে ওঠা সায়রা শাহ হালিমের। পরবর্তীতে বিদেশে চলে যান তিনি। একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়াশোনা রিয়াধে। পরবর্তীতে আসেন রাজস্থানে। সেখানে ইংরাজি সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। ২০০০ সালে সিপিএম নেতা তথা চিকিৎসক ফুয়াদ হালিমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন সায়রা। বিবাহ সূত্রে কলকাতায় ফেরা। তবে সক্রিয় রাজনীতিতে নামার পরিকল্পনা ছিল না তাঁর। বহুজাতিক সংস্থায় কর্মরত ছিলেন তিনি। দম্পতির এক মেয়ে থাকেন বিদেশে। ২০১১ সালে স্বামীর হয়ে প্রথমবার প্রচারে দেখা গিয়েছিল সায়রা হালিমকে।

    তখনও সায়রা হালিম ভাবতে পারেননি, একটা সময়ে পুরোদস্তুর রাজনীতিবিদে পরিণত হবেন। পরবর্তীতে চাকরি ছেড়ে খেটে খাওয়া মানুষের হয়ে কথা বলার সিদ্ধান্ত নেন। জড়িয়ে পড়েন বাম রাজনীতিতে। ২০২২ সালে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি। জয়ী হতে না পারলেও সর্বস্ব দিয়ে লড়াই করেছেন। ২০২৪ লোকসভা নির্বাচনে দক্ষিণ কলকাতা আসনের প্রার্থী কর্পোরেট থেকে আসা সায়রা শাহ হালিম। প্রতিদিন নিজের এলাকায় ছুটছেন। মানুষের অধিকার ফিরিয়ে দেওয়ার কথা বলছেন। পাশে থাকার আশ্বাস দিচ্ছেন। কিন্তু তাঁর এই ডাকে সারা দেবে মানুষ? নাকি তাঁকে টেক্কা দিয়ে এগিয়ে যাবে প্রতিপক্ষ তৃণমূল বা বিজেপি? উত্তর মিলবে ভোটের ফলে।
  • Link to this news (প্রতিদিন)