• প্রার্থীর প্রতিটি সম্পদ সম্পর্কে সব জানার অধিকার ভোটারদের নেই: সুপ্রিম কোর্ট
    আজ তক | ০৯ এপ্রিল ২০২৪
  • মঙ্গলবার সুপ্রিম কোর্ট বলেছে যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীকে তাঁদের বা তাঁদের ওপরে নির্ভরশীলদের মালিকানাধীন প্রতিটি অস্থাবর সম্পত্তি প্রকাশ করতে হবে না, যদি না সম্পত্তি যথেষ্ট মূল্যবান হয় বা বিলাসবহুল জীবনধারা প্রতিফলিত করে। ২০১৯ সালের অরুণাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে তেজু থেকে জয়ী নির্দল বিধায়ক করিখো ক্রি-র নির্বাচন বহাল রাখা সংক্রান্ত মামলাতে এই মন্তব্য করেছে শীর্ষ আদালত।

    শীর্ষ আদালত বলেছে যে একজন ভোটারের প্রার্থীর প্রতিটি সম্পদ সম্পর্কে জানার সম্পূর্ণ অধিকার নেই। এটি আরও বলেছে যে একজন প্রার্থীর অপ্রাসঙ্গিক বিষয়ে গোপনীয়তা রক্ষার অধিকার রয়েছে। বিচারপতি অনিরুদ্ধ বসু এবং সঞ্জয় কুমারের সমন্বয়ে গঠিত সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ গুয়াহাটি হাইকোর্টের আদেশকে বাতিল করে দেয় যা করিখো ক্-ররি নির্বাচনকে বাতিল ঘোষণা করেছিল।

    পিটিশনে, করিখো ক্রি-র প্রতিপক্ষ দাবি করেছিলেন যে বিধায়ক মনোনয়ন জমা দেওয়ার সময় তাঁর স্ত্রী এবং ছেলের মালিকানাধীন তিনটি গাড়ি না দেখাননি। যা ঠিক নয়। আদালত উল্লেখ করেছে যে গাড়িগুলি হয় উপহার বা বিক্রি করা হয়েছিল করিখো ক্রি মনোনয়ন দাখিলের আগে। এইভাবে, শীর্ষ আদালত বলেছে যে যানবাহনগুলি এখনও ক্রির পরিবারের মালিকানাধীন বলে মনে করা যায় না। সুপ্রিম কোর্ট আবেদনকারীর এই দাবিও প্রত্যাখ্যান করেছে যে তাঁর সম্পত্তির সমস্ত বিবরণ প্রকাশ করা উচিত ছিল ক্রির, কারণ ভোটারদের জানার অধিকার ছিল নিরঙ্কুশ।

    আদালত বলেছে, 'আমরা এই প্রস্তাবটি গ্রহণ করতে আগ্রহী নই যে প্রার্থীকে নির্বাচকদের দ্বারা পরীক্ষার জন্য তাঁর জীবন দিতে হবে। তাঁর গোপনীয়তার অধিকার এখনও টিকে থাকবে এমন বিষয়গুলির ক্ষেত্রে যা ভোটারদের জন্য কোনও উদ্বেগজনক নয় বা তাঁর জন্য অপ্রাসঙ্গিক। প্রার্থী হলেই একজন প্রার্থীর মালিকানাধীন প্রতিটি সম্পদের প্রকাশ না করা ত্রুটি হবে না। যদিও আদালত বলেছে যে প্রার্থীদের সমস্ত সম্পদ প্রকাশ করতে হবে যদি এটি তাঁর প্রার্থীতার উপর যথেষ্ট প্রভাব ফেলে। এটি প্রয়োজনীয় নয় যে একজন প্রার্থীর প্রতিটি স্থানান্তরযোগ্য সম্পত্তি যেমন পোশাক, জুতা, ক্রোকারিজ, স্টেশনারি, আসবাবপত্র ঘোষণা করা উচিত যদি না এটি এমন মূল্যবান হয় যা নিজের মধ্যে একটি বড় সম্পদ গঠন করে বা তাঁর জীবনধারার পরিপ্রেক্ষিতে তাঁর প্রার্থীতাকে প্রতিফলিত করে।'
  • Link to this news (আজ তক)