• ঐতিহ্যবাহী চাষাবাদ ছেড়ে আপেল কুল চাষ করে লাখ টাকা কামাচ্ছেন এই কৃষক
    আজ তক | ০৯ এপ্রিল ২০২৪
  • বর্তমান সময়ে কৃষকরা কৃষিতে নতুন নতুন প্রযুক্তি গ্রহণ করে কৃষিকাজে ভালো মুনাফা অর্জন করছে। হরিয়ানার এক কৃষক এমনই কিছু করেছেন। তিনি ঐতিহ্যগত চাষাবাদ ছেড়ে আপেল কুল চাষ শুরু করেন। এ থেকে আজ তিনি ভালো মুনাফা করছেন।

    আসলে, হরিয়ানার চরখি দাদরি জেলার হাদোদার বাসিন্দা রবীন্দ্র চাহার পেশায় একজন কৃষক। আগে তিনি ঐতিহ্যবাহী চাষের আওতায় গম ও সরিষা চাষ করতেন। কিন্তু একবার প্রাকৃতিক দুর্যোগ এমন আঘাত হানে যে ক্ষেতের পুরো ফসলই নষ্ট হয়ে যায়। এই ঘটনার পর তিনি উন্নত চাষের সিদ্ধান্ত নেন। এরপর ফল চাষের দিকে ঝুঁকে পড়েন। যেখানে তিনি আপেল কুলসহ নানা জাতের গাছ লাগিয়েছেন। যার কারণে তিনি লাখ লাখ টাকা মুনাফা করছেন।

    সনাতন চাষে ক্রমাগত লোকসান হচ্ছিল কৃষক রবীন্দ্র চাহার জানান, ঐতিহ্যবাহী চাষে লাগাতার লোকসান কাটিয়ে চার বছর আগে তিনি আপেল কুল চাষ শুরু করেন। যার জন্য তিনি অনেক তথ্য সংগ্রহ করে বিভিন্ন স্থান থেকে উন্নতমানের গাছপালা কিনেছেন। এ পর্যন্ত একাধিকবার কৃষি ও উদ্যানতত্ত্ব বিভাগের দল তার ক্ষেত পরিদর্শন করেছে।

    ৪০ হাজার টাকা খরচ করে আয় করেছেন ৫ লাখ টাকা

    আজ তিনি আড়াই একর জমিতে আপেলের কুল চাষ করছেন। এতে প্রতি বছর ৩০ থেকে ৪০ হাজার টাকা খরচ করতে হয়। যার কারণে তারা প্রতি বছর প্রায় ৪ থেকে ৫ লাখ টাকা আয় করে। তাদের সাফল্য দেখে, জেলা উদ্যানপালন কর্মকর্তা ডাঃ অরুণ কুমার অন্যান্য কৃষকদেরও এই চাষে উৎসাহ দিয়েছেন।
  • Link to this news (আজ তক)