• মাধ্যমিকের রেজাল্ট এপ্রিল না মে মাসে? নম্বর যে ভাবে দেখা যাবে
    আজ তক | ০৯ এপ্রিল ২০২৪
  • ২০২৪ সালের মাধ্যমিকের ফলাফল কি এপ্রিল মাসেই প্রকাশিত হবে? তা নিয়ে কানাঘুষো শুরু হয়েছে। এই সংক্রান্ত কিছু পোস্ট দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। যা দেখে অনেকেই ভাবছেন, হয়তো এপ্রিল মাসের শেষের দিকে মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে পারে। তা নিয়ে মিলল আপডেট। 

    গত ফেব্রুয়ারি মাসের ১২ তারিখ শেষ হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। নিয়ম অনুযায়ী, পরীক্ষা শেষের তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করতে হয় পর্ষদকে। পরীক্ষা শেষের পর তা জানিয়েওছিলেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। সেই অনুযায়ী ১৩ মে মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হওয়ার কথা। কিন্তু, পর্ষদ সূত্রে খবর, এপ্রিল মাসে ফলাফল প্রকাশিত হওয়ার যে খবর সামনে আসছে তা ঠিক নয়। সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনে তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশিত  হবে। কিন্তু এখনও চূড়ান্ত দিন স্থির করা হয়নি। তবে নির্দিষ্ট সময়ের মধ্যেই রেজাল্ট প্রকাশ করার চেষ্টা করা হচ্ছে। সেই মতোই কাজ করছে পর্ষদ। 

    প্রসঙ্গত, চলতি বছর মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল ৯ লাখ ২৩ হাজার ১৩ জন। পরীক্ষা শুরু হয়েছিল সকাল ৯টা ৪৫ মিনিট থেকে। যা দুপুর ১টায় শেষ হয়।  পরীক্ষার্থী ছিলেন। মোট পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ছিল ২৬৭৫টি। 

    গত বছর গত বছর মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার ৭৫ দিন পর ফলাফল ঘোষণা করা হয়েছিল। এবার নম্বর জমা দেওয়ার প্রক্রিয়া অনলাইনে হবে। পর্ষজ সূত্রে খবর, ইতিমধ্যে খাতা দেখার কাজও প্রায় শেষ পর্যায়ে। তাই নির্ধারিত ৯০ দিনের আগেই ফলাফল প্রকাশিত করা হতে পারে। তবে কবে তা জানিয়ে দেওয়া হবে। 

     মাধ্যমিকের ফলাফল প্রতিবার wbresults.nic.in এই ওয়েবসাইট থেকে দেখা যায়। www.wbbse.wb.gov.in এখান থেকেও ফলাফল দেখে নিচে পারে পরীক্ষার্থীরা। এবারও সেই নিয়মের ব্যতিক্রম হবে না বলেই মনে করা হচ্ছে। ওয়েব সাইটে রোল নম্বর ও নিজের জন্ম তারিখ দিয়ে ফলাফল দেখা যায় ও মার্কশিট ডাউনলোড করা যায়। এবারও তাই হবে বলে অনুমান। 
  • Link to this news (আজ তক)