• ?জেড? ক্যাটাগরির নিরাপত্তায় মুখ্য নির্বাচন কমিশনার  
    দৈনিক স্টেটসম্যান | ০৯ এপ্রিল ২০২৪
  • দিল্লি, ৯ এপ্রিল  ? লোকসভা নির্বাচনের মুখে নিরাপত্তা বাড়ানো হল মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারের। এখন থেকে দেশের সর্বোচ্চ ?জেড? ক্যাটাগরির নিরাপত্তা পাবেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, দেশ জুড়ে মুখ্য নির্বাচন কমিশনারের যাতায়াত, এমনকি ২৪ ঘন্টা দিল্লিতে এবং তাঁর অফিসে থাকার সময়ও তাঁকে এই নিরাপত্তা দেওয়া হবে। সূত্রের খবর, তাঁর উপরে হামলার আশঙ্কা রয়েছে, সেইজন্যই এই পদক্ষেপ।
    মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারকে মঙ্গলবার থেকে দেশের সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জেড ক্যাটেগরির সুরক্ষা দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক মুখ্য নির্বাচন কমিশনারের জন্য ?জেড? ক্যাটাগরির নিরাপত্তা অনুমোদন করেছে। দেশের বিভিন্ন গোয়েন্দা সূত্র মারফত খবর পেয়ে লোকসভা ভোটের আগে রাতারাতি নিরাপত্তা বদলে যাচ্ছে রাজীব কুমারের। সূত্রের খবর, আন্তর্জাতিক স্তরের হুমকির কারণে রাজীব কুমারের নিরাপত্তা বাড়ানো হয়েছে বলে তারা জানিয়েছে।  স্বরাষ্ট্রমন্ত্রক সাম্প্রতিক গোয়েন্দা রিপোর্ট মূল্যায়নের পর এই সিদ্ধান্ত নেয় বলে জানা গেছে।
    জেড ক্যাটাগরির নিরাপত্তা চক্রে ৪০-৪৫ জন আধা সামরিক বাহিনীর কর্মী সহ কমান্ডো পুলিশ থাকে। রাজীব কুমারের বাড়িতে সর্বক্ষণ ১০ জন সশস্ত্র নিরাপত্তা কর্মী থাকবে। ৬ জন ব্যক্তিগত নিরাপত্তা অফিসার ২৪ ঘণ্টা তাঁর  ছায়াসঙ্গীর মতো থাকবে। ১২ জন কমান্ডো তিন শিফটে তাঁকে নিয়ে যাওয়া-আসা করবে। অতিরিক্ত হিসেবে ২ জন দুবেলা নজরদারির কাজ করবে। এছাড়াও তিনজন প্রশিক্ষিত গাড়ি চালককে জরুরি কাজের জন্য প্রস্তুত রাখা হবে।
    আগামী ১৯ এপ্রিল থেকে শুরু ১ জুনের মধ্যে হতে চলেছে লোকসভা ভোট। এই সময়  মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারের সফরের কথা বিবেচনা করে নিরাপত্তা বাড়ানো হল। রাজীব কুমারের নিরাপত্তা এই সময় একটি গুরুত্বপূর্ণ বিষয়। তার অবস্থানের সঙ্গে জড়িত নানা রকম ঝুঁকির কথা ভেবেই স্বরাষ্ট্রমন্ত্রক তাঁর জেড ক্যাটাগরির নিরাপত্তা ব্যবস্থা দেশজুড়ে প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছে।এই নিরাপত্তা নিয়ে তিনি প্রয়োজনমত সারা দেশ ভ্রমণ করতে পারবেন।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)