• ক্যাম্পাসে পড়ুয়া-শিক্ষকদের ঘোরাফেরায় রাশ! রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ?ফতোয়া? ঘিরে বিতর্ক
    প্রতিদিন | ১০ এপ্রিল ২০২৪
  • দীপালি সেন: ক্যাম্পাসের অন্দরে ঘোরাফেরায় রাশ! রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ?ফতোয়া? ঘিরে তুঙ্গে বিতর্ক। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তি লেখা রয়েছে, ?পঠন-পাঠনের সময় ক্যাম্পাসের যেখানে-সেখানে ঘোরা যাবে না। ছাত্রছাত্রী থেকে অধ্যাপক সকলের ক্ষেত্রে এই নিয়ম চালু করা হচ্ছে।? স্বাভাবিকভাবেই এহেন বিজ্ঞপ্তি ঘিরে দানা বেঁধেছে বির্তক।

    বিষয়টা কী একটু খোলসা করে বলা যাক। চলতি মাসের ৩ তারিখে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের (Rabindra Bharati University) পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে বলা হয়েছে, ?বিশ্ববিদ্যালয়ের চত্বরে পঠন-পাঠনের সময় যেখানে-সেখানে ঘোরা যাবে না। বিশ্ববিদ্যালয়ের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে পড়ুয়া ও বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত সকলকে এই নিয়ম মানতে হবে।?

    এহেন বিজ্ঞপ্তির পর উঠেছে বির্তকের ঝড়। বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের কাছে খোলা প্রাঙ্গন তুলে ধরবে এটাই স্বাভাবিক। পড়ুয়ারা ক্যাম্পাসে না থাকলে কারা থাকবে? এনিয়ে অবশ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে মুক্ত চিন্তা-ভাবনার ক্ষেত্রে যে এই বিজ্ঞপ্তি বাধা তা মানছেন শিক্ষামহলের একাংশ।
  • Link to this news (প্রতিদিন)