• তিলোত্তমায় ফিরুক পুরনো ট্রাম রুট, ঐতিহ্য বাঁচানোর লড়াই ট্রামপ্রেমী সংগঠনের
    প্রতিদিন | ১০ এপ্রিল ২০২৪
  • নব্যেন্দু হাজরা: ডালহৌসি চত্বরে মেট্রোর স্টেশন তৈরির কাজ শেষ হয়ে গিয়েছে আগেই। চালু হয়েছে গঙ্গার তলা দিয়ে মেট্রো পরিষেবাও। কিন্তু মেট্রোর কাজের জন্য বিবাদি বাগ থেকে বন্ধ হয়ে যাওয়া ট্রাম আর চালু হয়নি। এখান থেকে একসময় চার-পাঁচটি রুটে ট্রাম চলত। কিন্তু সেসব অতীত। এবার বন্ধ হওয়া অন্তত তিনটি রুটে ট্রাম চালুর দাবি জানিয়ে বিবাদিবাগে সমাবেশ করল ট্রামপ্রেমী সংগঠনের প্রতিনিধিরা।

    মঙ্গলবার বিকেলে এই সমাবেশ থেকেই তাঁরা বিবাদি বাগ-ডালহৌসি, কলেজস্ট্রিট এবং চিৎপুর রোডে ট্রাম চালানোর দাবি জানায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর মহাকরণ স্টেশন তৈরির জন‌্য ২০১৭ সালে বিবাদি বাগ থেকে ট্রাম চলাচল বন্ধ করে দেওয়া হয়। মেট্রো জানিয়েছিল স্টেশন তৈরি হয়ে গেলে তারা আবার ওই এলাকায় ট্রামলাইন পাতার মতো জায়গা ফিরিয়ে দেবে। সংগঠনের তরফে জানানো হয়েছে, ওই এলাকা থেকে মিনি বাসস্ট‌্যান্ড এবং ট্রাম সরানোর জন‌্য পরিবহণ দপ্তরকে ক্ষতিপূরণও দেয় মেট্রো। কিন্তু পরিবহণ দপ্তর পুনরায় ট্রাম চালানোর বিষয়ে তেমন কোনও আগ্রহ দেখাচ্ছে না।

    ট্রামপ্রেমী সংগঠনের প্রতিনিধিরা জানাচ্ছেন, লাইন পাতার জন‌্য প্রায় আট মাস আগে টেন্ডার ডাকা হলেও তা নিয়ে আর উচ্চবাচ‌্য দেখা যাচ্ছে না কর্তৃপক্ষের মধ্যে। এবিষয়ে পরিবহণ নিগম পুলিশি আপত্তির কথা জানিয়েছে তাঁদের। ফলে বিবাদি বাগ থেকে ট্রাম চলাচল ফের চালু হওয়া এখন বিশ বাঁও জলে। ক‌্যালকাটা ট্রাম ইউজার্স অ‌্যাসোসিয়েশনের সভাপতি দেবাশিস ভট্টাচার্য বলেন, ?ট্রামলাইন পাতার মতো জমিও রেখে দিয়েছে মেট্রো। অথচ পরিবহণ দপ্তরের তরফে কোনওরকম উদ্যোগ দেখা যাচ্ছে না। তাঁরা জানাচ্ছেন, উত্তর কলকাতায় ট্রাম চালু সম্ভব নয়।? সংগঠনের অনেকেই বলছেন, ঐতিহ্য বাঁচানোর এই লড়াই চলবে। তবে তিলোত্তমার গৌরব ট্রামের সেই হারানো সুদিন ফিরবে কি না. তা সময়ই বলবে।
  • Link to this news (প্রতিদিন)