• গার্ডেনরিচ কাণ্ড থেকে শিক্ষা, বেআইনি নির্মাণ রুখতে হেল্পলাইন চালু লালবাজারের
    প্রতিদিন | ১০ এপ্রিল ২০২৪
  • নিরুফা খাতুন: বেআইনি নির্মাণ রুখতে মরিয়া কলকাতা পুলিশ। প্রোমোটার ও ডেভলপারদের সচেতন করা হল লালবাজারের তরফে। পাশাপাশি খুলে দেওয়া হল হেল্পলাইন নম্বর। নম্বরটি হল ৯৪৩২৬১১০০০।

    শহরের প্রোমোটার ও ডেভলপারদের নিয়ে মঙ্গলবার লালবাজারে বৈঠক করেন অতিরিক্ত নগরপাল (১) মুরলীধর শর্মা। এদিন বৈঠকে এই হেল্পলাইন নম্বর চালু করা হয়। কোথাও কোনও নির্মাণকাজ করতে গেলে এলাকার সিন্ডিকেট যদি চাপ দেয় কিংবা কেউ টাকার জন‌্য চাপসৃষ্টি করে তাহলে প্রোমোটার ও ডেভপলাররা ৯৪৩২৬১১০০০ এই নম্বরে ফোন করে পুলিশকে জানাতে পারবেন। অভিযোগ পেলে পুলিশ তৎক্ষণাত ব‌্যবস্থাও নেবে বলে লালবাজার জানিয়েছে। পাশাপাশি এই নম্বরে আমজনতাও জানাতেন পারবেন।

    গার্ডেনরিচ কাণ্ডের ক্ষত এখনও টাটকা। বেআইনি নির্মাণ প্রাণ কেড়েছে ১৩ জনের। মুহূর্তের বদলে গিয়ে বহু পরিবারের জীবন। সেই গার্ডেনরিচ কাণ্ড থেকে শিক্ষা নিয়ে শহরে বেআইনি নির্মাণ রুখতে কলকাতা পুরসভা কঠোর হয়েছে। পুলিশও সক্রিয় হয়ে উঠেছে। তবে বেআইনি নির্মাণের পিছনে প্রশাসন ও স্থানীয় নেতাদের হাত থাকে বলে সরব হয়েছে অধিকাংশ রিয়েল এস্টেট সংস্থা। তাদের অভিযোগ, নির্মাণকাজ করতে গেলে স্থানীয় সিন্ডেকেটরা নানাভাবে চাপসৃষ্টি করে থাকে। টাকা চেয়ে তাদের উপর চাপ দেওয়া হয়। এদিন লালবাজারে বৈঠকে মার্লিন, সিদ্ধা গ্রুপের মত বড় বড় সংস্থার প্রতিনিধিরাও হাজির ছিল। এছাড়া খিদিরপুর এলাকার প্রোমোটারও এসেছিলেন।
  • Link to this news (প্রতিদিন)