• Eid Ul Fitr 2024 Namaz Timing : হেঁসেলে হালিম-সিমুইয়ের প্রস্তুতি তুঙ্গে, জেনে নিন খুশির ইদের নমাজ পাঠের সময়
    এই সময় | ১০ এপ্রিল ২০২৪
  • অবশেষে অপেক্ষার অবসান। মঙ্গলবার রাতেই খুশির ইদের দিন ঘোষণা করা হয়েছে ভারতে। এ দেশে ইদ-উল-ফিতর উদযাপিত হবে বৃহস্পতিবার, ১১ এপ্রিল। বুধবার রমজান মাসের শেষ। এইদিনই অন্তিম রোজা রাখবেন মুসলিমরা। বৃহস্পতিবার সকালে পাঠ করা হবে ইদের নমাজ। কোন শহরে কখন পাঠ করা হবে নমাজ?দেশজুড়ে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সাজিয়ে তোলা হয়েছে মসজিদগুলি। হালিম, সিমুই, বিরিয়ানি তৈরির জন্য হেঁসেলে হেঁসেলে জোরদার প্রস্তুতি। চলছে নতুন জামাকাপড়ের কেনাকাটা। আত্মীয়-পরিজনদের জন্য উপহার কেনার পালা চলছে। একইসঙ্গে দরিদ্র সেবার জন্যও অনেকে নানাবিধ বন্দোবস্ত করেছেন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইদের প্রথম নমাজ পাঠ।

    শহরনমাজ পাঠের সময়দিল্লিসকাল ৬টা বেজে ২১ মিনিটকলকাতা সকাল ৬টা ৩০ মিনিটএলাহাবাদ সকাল ৬টা ৫ মিনিটলখনউসকাল ৬টা ৭ মিনিটপাটনাসকাল ৫টা ৫১ মিনিটবেঙ্গালুরুসকাল ৬টা ৩০ মিনিটচণ্ডীগড়সকাল ৬টা ২১ মিনিটকোচিসকাল ৬টা ৩৭ মিনিটমুম্বইসকাল ৬টা ৩৫ মিনিটহায়দরাবাদ সকাল ৬টা ২৪ মিনিটকোন কোন শহরে বুধেই পালিত হচ্ছে ইদ?

    জম্মু-কাশ্মীর, লাদাখ এবং কেরালায় বুধবারই পালিত হচ্ছে ইদ-উল-ফিতর। মৌলবীরা জানিয়েছেন, শাওয়াল মাসের চাঁদ তাঁরা দেখতে পেয়েছেন, তাই দক্ষিণ ভারতের এই রাজ্যে বুধবারই ইদ উদযাপন করা হবে। কেরালা পশ্চিমী তট এলাকায় অবস্থিত। এখানে লুনার ক্যালেন্ডারের ২৯তম দিনেই চাঁদ দেখা গিয়েছে। সৌদি আরবের ইদের তারিখের সঙ্গে তা মিলে গিয়েছে। ফলে বুধবারই কেরালার মুসলিমরা ইদ পালন করছেন। শ্রীনগরের মুফতি নাসির-উল-ইসলাম বলেন, 'আমাদের এখানে চাঁদ দেখা গিয়েছে। সে কারণে জম্মু-কাশ্মীরে বুধবারই ইদ-উল-ফিতর পালন করা হবে।' আসলে কেরালা এবং জম্মু ও কাশ্মীরের মুসলিম বাসিন্দারা বেশিরভাগ সময় সৌদি আরবের তারিখ অনুযায়ী ইদ পালন করে থাকেন। জম্মু ও কাশ্মীরের পাশাপাশি ভারতের কেন্দ্র শাসিত অঞ্চল লাদাখেও বুধবারই ইদ পালনের ঘোষণা করা হয়েছে। জানা গিয়েছে, লে অঞ্চল থেকে মঙ্গলবারই পবিত্র চাঁদ নজরে এসেছে। এদিকে, জামা মসজিদের প্রাক্তন ইমাম সৈয়দ আহমেদ বুখারি বলেন, 'মঙ্গলবার দেশের অধিকাংশ জায়গা থেকেই শাওয়াল অর্থাৎ ইদ-উল-ফিতরের চাঁদ দেখা যায়নি। ফলে বৃহস্পতিবার দেশে পালিত হবে খুশির ইদ।' ফলে এই তিন এলাকা বাদ দিয়ে গোটা দেশে বৃহস্পতিবারই পালিত হবে ইদ-উল-ফিতর।
  • Link to this news (এই সময়)