• বাংলায় এবার বৃষ্টি কেমন হবে? বর্ষা নিয়ে আপডেট দিল স্কাইমেট
    আজ তক | ১০ এপ্রিল ২০২৪
  • ভারতে এই বছর স্বাভাবিক হবে বলে আশা করা হচ্ছে। পূর্বাভাস অনুসারে জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে দেশজুড়ে স্বাভাবিক বর্ষা হবে বলে আশা করা হচ্ছে। ভারতের শীর্ষস্থানীয় আবহাওয়ার পূর্বাভাস এবং কৃষি ঝুঁকি সমাধান সংস্থা স্কাইমেটের পূর্বাভাস অনুসারে দক্ষিণ, পশ্চিম এবং উত্তর-পশ্চিমের অঞ্চলগুলিতে ভাল বৃষ্টিপাত হতে পারে।

    পূর্বাভাস অনুযায়ী, মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশে পর্যাপ্ত বৃষ্টিপাত হবে। পূর্বাঞ্চলের রাজ্যগুলি- বিহার, ঝাড়খন্ড, ওড়িশা এবং পশ্চিমবঙ্গ জুলাই এবং অগাস্টে কম বৃষ্টিপাতের ঝুঁকিতে রয়েছে। উত্তর পূর্ব ভারতে বর্ষার মরশুমের প্রথমার্ধে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

    এই বছরের প্রত্যাশিত স্বাভাবিক বৃষ্টিপাতের পিছনে উল্লেখযোগ্য কারণ হিসাবে ভবিষ্যদ্বাণীতে এল নিনো থেকে লা নিনায় দ্রুত উল্টে যাওয়াকে উল্লেখ করা হয়েছে। এছাড়াও, সুপার এল নিনো থেকে শক্তিশালী লা নিনায় রূপান্তর আগেও স্বাভাবিক বর্ষার প্রবণতা দেখিয়েছে। যাইহোক, এল নিনোর অবশিষ্ট প্রভাবের জন্য ঝুঁকি নিয়ে বর্ষার মরশুম শুরু হতে পারে।। প্রাথমিক পর্যায়ের উপর একটি অপ্রতিরোধ্য প্রান্ত", বলেছেন যতীন সিং, যিনি স্কাইমেটের ব্যবস্থাপনা পরিচালক। এল-নিনো হল মধ্য প্রশান্ত মহাসাগরের জলের পর্যায়ক্রমিক উষ্ণতা। ঘটনাটি ভারতীয় উপদ্বীপে প্রচলিত আবহাওয়ার ধরণকে সরাসরি প্রভাবিত করে।

    যাইহোক, ভারতের আবহাওয়া দফতর এর আগে ভবিষ্যদ্বাণী করেছিল যে একটি ভাল বর্ষার আগে, এল নিনোর পরিস্থিতির কারণে ভারতকে একটি গুরুতর গরম গ্রীষ্মের ঋতুর জন্য প্রস্তুত করতে হবে। আইএমডি তেলঙ্গনা, অন্ধ্রপ্রদেশ, উত্তর কর্নাটক এবং মহারাষ্ট্র ও ওড়িশার অনেক অংশে স্বাভাবিকের চেয়ে বেশি তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে।
  • Link to this news (আজ তক)