• কুইজ-ফাইনালেও ব্রিটেনে বাজিমাত বঙ্গসন্তানের
    এই সময় | ১০ এপ্রিল ২০২৪
  • এই সময়: প্রায় একার দক্ষতায় কৃতিত্বে কলেজের টিমকে ব্রিটেনের সবচেয়ে কঠিন টিভি কুইজ়ের চূড়ান্ত পর্যায়ে তুলে আগেই নিজের জাত চিনিয়েছিলেন বঙ্গসন্তান সৌরজিৎ দেবনাথ। আদতে কলকাতার বাসিন্দা এবং প্রাক্তন ইসরো-বিজ্ঞানী হিসেবে চন্দ্রযান ২-এর সঙ্গে জড়িত সেই বছর একত্রিশের তরুণের কাঁধে ভর করেই বিবিসি-র 'ইউনিভার্সিটি চ্যালেঞ্জ' গ্র্যান্ড ফিনালে জিতে নিল 'ইম্পেরিয়াল কলেজ লন্ডন'।এই নিয়ে পঞ্চমবার সেরার শিরোপা পেল সৌরজিতের কলেজ। শেষ বার ইম্পেরিয়াল কলেজ চ্যাম্পিয়ন হয়েছিল ২০২২-এ। কলেজ কুইজ় টিমের বাকি তিন মেম্বারও চ্যাম্পিয়ন হওয়ার জন্য সৌরজিতকেই সিংহভাগ কৃতিত্ব দিচ্ছেন। কম্পিউটেশনাল সায়েন্স গ্র্যাজুয়েট বঙ্গসন্তানের অবশ্য প্রতিক্রিয়া, 'এই সাফল্য পুরোটাই টিম গেম। আমাদের কলেজ প্রথম রাউন্ড থেকেই অসাধারণ পারফর্ম করছিল। আমার টিমমেটরা অসাধারণ। অঙ্ক, ফিজিক্স এবং জেনারেল সায়েন্সে আমি আমার সাধ্যমতো চেষ্টা করেছি। ইতিহাসের অংশ হতে পেরে আমি সম্মানিত।'

    ওয়াকবিহাল মহলের একাংশের যদিও দাবি, কুইজ় টেবিলে বসে সৌরজিৎ যে ভাবে একের পর এক কঠিন প্রশ্নের উত্তর দিয়েছেন, তা চমকে দেওয়ার মতোই। প্রত্যেক বছরই দেশের প্রথম সারির কলেজগুলিকে নিয়ে 'ইউনিভার্সিটি চ্যালেঞ্জ'-এর আয়োজন করে বিবিসি। ফাইনালের রেজ়াল্ট ঘোষণা করতে গিয়ে ইম্পেরিয়াল কলেজ তথা সৌরজিতের টিমের কৃতিত্বকে 'রিমার্কেবল' বলে উল্লেখ করেন ব্রিটিশ-ভারতীয় উপস্থাপক অমল রাজনও। লন্ডনের সাউথ কেনসিংটন ক্যাম্পাসে সৌরজিতদের টিমের হাতে সেরার শিরোপা তুলে দেন খ্যাতনামা ব্রিটিশ নাট্যকার তথা স্ক্রিন রাইটার টম স্টপার্ড।

    আদতে কলকাতার পড়ুয়া সৌরজিৎ দীর্ঘদিন ইসরোর মহাকাশযান নির্মাণকারী শাখা ইউ আর রাও স্পেস সেন্টারে কর্মরত ছিলেন। সেই সময়েই চন্দ্রযান-২-এর ল্যান্ডার-রোভার মিশনে কাজ করেছিলেন তিনি। ২০১৯-এ ইংল্যান্ডে চলে যান উচ্চশিক্ষার জন্য। ইম্পেরিয়াল কলেজ থেকে অ্যাপ্লায়েড কম্পিউটেশনাল সায়েন্স গ্র্যাজুয়েট। পরে মাস্টার্সও করে এই মুহূর্তে একটি স্টার্ট আপ প্রোগ্রামের সঙ্গে যুক্ত রয়েছেন সৌরজিৎ।

    গ্র্যান্ড ফিনালে পর্বে ওঠার আগে সৌরজিতের কলেজ টিম ধরাশায়ী করে ট্রিনিটি কলেজ, কেমব্রিজ ইউনিভার্সিটি, ম্যাঞ্চেস্টার ইউনিভার্সিটি এবং শেফিল্ড ইউনিভার্সিটির মতো ডাকসাইটে টিমকে। কুইজ় সিরিজের গোড়ায় অংশ নিয়েছিল ১২০টি কলেজ-ইউনিভার্সিটির টিম। মোটামুটি তিন ডজন হাড্ডাহাড্ডি ফাইট শেষে ২৮টি টিমকে নিয়ে শুরু হয় কুইজ়ের সেকেন্ডারি স্টেজ।
  • Link to this news (এই সময়)