• Pawan Singh : 'বিহার কে লালা' এবার নির্দল প্রার্থী, আসানসোলের বদলে বিহারে ভোজপুরী গায়ক পবন সিং
    এই সময় | ১০ এপ্রিল ২০২৪
  • আসানসোল কেন্দ্র থেকে BJP-র লোকসভা প্রার্থী হিসেবে নাম ঘোষণা হয়েছিল। তবে কয়েকণ্টা কাটতে না কাটতেই তিনি জানিয়ে দিয়েছিলেন, বাংলার এই কেন্দ্র থেকে ভোটে লড়তে আগ্রহী নন। শুরু হয়েছিল তুমুল বিতর্ক। তারপর গঙ্গা দিয়ে অনেক জল গড়িয়ে গিয়েছে। সেই পবন সিংই এবার অন্য কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসেবে লড়াইয়ের ঘোষণা করলেন।বুধবার নতুন এক প্রার্থীতালিকা ঘোষণা করে BJP। যেখানে দেখা গিয়েছে, বাংলার আসানসোন কেন্দ্র থেকে পুরনো সৈনিকেই আস্থা রেখেছে গেরুয়া শিবির। টিকিট দেওয়া হয়েছে এস এস আলহুওয়ালিয়া। এই ঘোষণার কয়েকঘণ্টা পরই পবন সিং ঘোষণা করলেন, তিনি বিহারের করাকট লোকসভা কেন্দ্র থেকে নির্দল হিসেবে ভোটে লড়বেন।

    এক্স হ্যান্ডেলে হিন্দিতে এদিন একটি পোস্ট করেন পবন সিং। ভোজপুরী শিল্পী লেখেন, 'মাতা গুরুতারা ভুমেরু।' যার আক্ষরিক অর্থ, 'মা এই মাতৃভূমির থেকেও শক্তিশালী। আর আমি আমার মাকে প্রতিশ্রুতি দিয়েছিলাম, এবারের লোকসভা নির্বাচনে লড়াই করবই।' একইসঙ্গে পবন সিং বলেন, 'আমি এবার বিহারের করাকট আসন থেকে নির্দল হিসেবে লড়ব।' এই আসনে পবন সিংয়ের প্রতিদ্বন্দ্বী CPI(ML) লিবারেশনের রাজারাম সিং। যিনি RJD নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী। মহাজোটের সবচেয়ে বড় দল RJD এবার বিহারের ২৩টি লোকসভা আসনে লড়বে। কংগ্রেস লড়বে নয়টি আসনে। বামেরা প্রার্থী দিয়েছে পাঁচটি আসনে এবং মুকেশ সাহনির বিকাশেল ইনসান দল লড়বে তিনটি আসনে।

    প্রথম প্রার্থীতালিকায় BJP আসানসোল আসন থেকে পবন সিংয়ের নাম ঘোষণা করেছিল। তবে একদিনের মাথায় নিজের নাম প্রত্যাহার করেছিলেন পবন সিং। ঠিক কী কারণে তিনি ভোটে লড়তে আগ্রহী হচ্ছেন না, তা অবশ্য স্পষ্ট করেননি। তবে বাংলার শাসকদল তীব্রভাবে BJP-র এই প্রার্থীর বিরোধিতা করেছিল। তাঁর একাধিক গান বাংলা এবং বাঙালিকে অসম্মান করে লেখা হয়েছে বলে অভিযোগ ওঠে। মনে করা হয় চরম বিরোধিতার মুখে পড়ে তিনি নাম প্রত্যাহার করে নেন।

    যদিও সপ্তাহখানেকের মধ্যেই ফের তাঁর ভোলবদল হয়। ভোজপুরী শিল্পী ইউ-টার্ন নিয়ে বলেন, 'আমি মায়ের কাছে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে লোকসভা ভোটে লড়ব।' ফের একবার আসানসোল আসন থেকে লড়তে রাজি হন তিনি। যদিও পবন সিংয়ের এই খামখেয়ালিপনার জন্য তাঁকে যে আর প্রার্থীতালিকায় রাখেনি BJP, তা বুঝতে বাকি থাকে না। তাঁর পরিবর্তে আসানসোলে এবার পুরনো সৈনিক এস এস আলহুওয়ালিকে প্রার্থী ঘোষণা করেছে মোদী-শাহের দল। এই আসনে তাঁর মুখোমুখি তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা।
  • Link to this news (এই সময়)