• Lok Sabha Election 2024: ২০১৯-এ মাত্র কয়েক হাজার ভোটে জয়, বাংলার চারটি সহ বিজেপির চিন্তা বাড়াচ্ছে এই ৪০ আসন
    এই সময় | ১০ এপ্রিল ২০২৪
  • সামনেই লোকসভা নির্বাচন। আসন্ন নির্বাচনে পুরো শক্তি দিয়ে লড়াইয়ের জন্য প্রস্তুতি চরম পর্যায়ে গেরুয়া শিবিরের। ভোট উপলক্ষ্যে বিভিন্ন রাজ্যে নির্বাচনী বৈঠকে ব্যস্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারের নির্বাচনে ৪০০ পর করার স্লোগান দিয়েছে গেরুয়া শিবির। একইসঙ্গে এনডিএ ছাড়াও বিজেপি নিজের জন্য ৩৭০ টিরও বেশি আসন জয়ের লক্ষ্য হিসেবে নির্ধারণ করেছে।এমন পরিস্থিতিতে দলের সামনে রয়েছে একটা বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জটি ২০১৯ সালের সঙ্গে সম্পর্কিত। গতবার বিজেপি ৩০৩টি আসন পেয়েছিল। গত সংসদীয় নির্বাচনে ৪০ টি আসন এমন ছিল যেখানে বিজেপি ৫০ হাজারেরও কম ভোটে জিতেছিল। লোকসভা নির্বাচন অনুসারে ৫০ হাজারেরকম পার্থক্যকে সাধারণ টার্নিং মার্জিন হিসাবে বিবেচনা করা হয়। মানে ভারসাম্য যেকোনও দলের পক্ষেই কাত হয়ে যেতে পারে। এমন পরিস্থিতিতে এই ৪০ টি আসন বিজেপির জন্য এবার বিপদের ঘণ্টা হতে পরে।

    প্রশ্ন উঠছে তাহলে কী ৪০ টি আসন এবার কমবে? যদি এই ৪০ টি আসনে বিরোধীদের কৌশল কার্যকর প্রমানিত হয়, তাহলে বিজেপির সংখ্যা সরাসরি ৩০৩ থেকে ২৩ তে নেমে আসতে পারে। এই ২৭২ এর ম্যাজিক সংখ্যাগরিষ্ঠের চেয়ে কম। বিশেষ বিষয় হল ৪০ টি আসনের মধ্যে যেখানে বিজেপির জয়ের ব্যবধান ৫০ হাজারের কম ছিল। সেখানে ১১ টি আসনে সরাসরি লড়াই হয়েছে বিজেপি এবং কংগ্রেসের মধ্যে। একই সময়ে বিএসপি, এসপি এবং বিজু জনতা দল ৬টি আসনে বিজেপিকে চ্যালেঞ্জ করেছিল। ৫০ হাজারের কম মার্জিন সহ চারটি আসন পশ্চিমবঙ্গে ছিল। একই সময়ে দুটি আসনে বিজেপির নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিল রাষ্ট্রীয় লোকদল।

    ইউপিতে ১৪টি আসনে জয়-বিজেপির জন্য বিপদজনক ৪০ টি আসনের মধ্যে ১৪টি ইউপিতে। বিজেপি মাত্র ১৮১ ভোটে ইউপির মছিলিশহর সংসদীয় আসন জিতেছে। দলটি ৪৭২৯ ভোটে মিরাট আসন জিতেছিল। মুজাফফরনগরে দলের জয়ের ব্যবধান ছিল ৬৫২৬ টি ভোট। একই সময়ে, দলটি ১৪৪৫ ভোটে ঝাড়খণ্ডের খুন্তি আসনে জয়ী হয়েছিল। বিজেপি কর্ণাটকের চামরাজানগর আসনেও ১৮১৭ ভোটে জিতেছে। হরিয়ানার রোহতকেও বিজেপি ৭,৫০৩ ভোটে জিতেছে। একইসঙ্গেপশ্চিমবঙ্গের চারটি আসন অন্তর্ভুক্ত। এখানে বিজেপির এসএস আলুওয়ালিয়া বর্ধমান-দুর্গাপুর আসন থেকে মাত্র ২৪৩৯ ভোটে জিতেছেন। এছাড়া ওড়িশায় ৫০ হাজারেরও কম ভোটে বিজেপি জিতেছে ৬টি আসন। দমন ও দিউতে দলের জয়ের ব্যবধান ছিল ১০ হাজারেরও কম ভোটে।
  • Link to this news (এই সময়)