• বরানগরে প্রার্থী ঘোষণা বামেদের, বারাসত লোকসভায় মুখ বদলাল ফরওয়ার্ড ব্লক
    প্রতিদিন | ১১ এপ্রিল ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বরানগরের উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করে দিল বামফ্রন্ট। তাপস রায়ের ছেড়ে যাওয়া ওই আসনে সিপিএমের তরফে লড়বেন প্রাক্তন বিধায়ক তন্ময় ভট্টাচার্য। সায়ন্তিকা-সজল ঘোষদের বিরুদ্ধে বর্ষীয়ান মুখেই আস্থা রাখল সিপিএম (CPIM)। এর আগে ২০১৬ সালে উত্তর দমদম থেকে বিধায়ক হন তন্ময়।  

    তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেওয়া বিধায়ক তাপস রায় পদত্যাগ করায় বরানগরে উপনির্বাচন হওয়ার কথা। লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) সূচি ঘোষণার সময় উপনির্বাচনের দিনক্ষণও জানিয়েছিল জাতীয় নির্বাচন কমিশন। যে এলাকায় যেদিন ভোট, সেদিনই উপনির্বাচন। ফলে লোকসভা ভোটের আবহেই বাংলার ভগবানগোলা ও বরানগর বিধানসভা কেন্দ্র দুটিতে ভোট হবে। সূচি অনুযায়ী, ১ জুন ভোট হবে বরানগরে। ইতিমধ্যেই ওই আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল এবং বিজেপি।

    তৃণমূলের তরফে অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়কে (Sayantika Banerjee) প্রার্থী করা হয়েছে। আর বিজেপি প্রার্থী করেছে কলকাতা পুরসভার কাউন্সিলর সজল ঘোষকে। দুজনেই রাজ্য রাজনীতিতে পরিচিত নাম। তাঁদের বিরুদ্ধে সিপিএমও পোড়খাওয়া নেতাকেই মুখ করল। তন্ময় ভট্টাচার্য রাজ্য রাজনীতিতে পরিচিত নাম। উত্তর ২৪ পরগনা জেলা সিপিএমের সম্পাদকমণ্ডলীর সদস্য। উত্তর দমদম (North Dum Dum) কেন্দ্র থেকে আগে বিধায়কও ছিলেন। সুবক্তা হিসাবে পরিচিতি আছে। এ হেন বর্ষীয়ান নেতাকে প্রার্থী করে উপনির্বাচনের লড়াই জমিয়ে দিল বামেরা। আসলে বরানগরের উপনির্বাচন হবে লোকসভা ভোটের সঙ্গে সঙ্গেই। বামেরা দমদম কেন্দ্রে প্রার্থী করছে সুজন চক্রবর্তীকে। তারা চাইছিল বরানগরেও শক্তিশালী কাউকে প্রার্থী করতে যাতে সুজনের লড়াইয়ে সুবিধা হয়।

    উপনির্বাচনের পাশাপাশি লোকসভার এক আসনেও প্রার্থী ঘোষণা করেছে বামফ্রন্ট। জয়নগর থেকে আরএসপির (RSP) টিকিটে লড়বেন সোমেন্দ্রনাথ মণ্ডল। এই কেন্দ্রটিতে দাবি ছিল কংগ্রেসের। এদিকে বারাসতের ফরওয়ার্ড ব্লক প্রার্থীর বিজেপি (BJP) যোগের জল্পনা ছিল। শেষমেশ ওই প্রার্থীও বদলে দিল ফরওয়ার্ড ব্লক। প্রবীর ঘোষের বদলে ওই কেন্দ্রে বামেদের হয়ে লড়বেন সঞ্জীব চট্টোপাধ্যায়।
  • Link to this news (প্রতিদিন)