• ভূপতিনগর: NIA আধিকারিকদের গ্রেফতার করা যাবে না, রক্ষাকবচ দিল হাইকোর্ট
    আজ তক | ১১ এপ্রিল ২০২৪
  • ভূপতিনগরের ঘটনায় NIA-কে রক্ষাকবচ দিল কলকাতা হাইকোর্ট। NIA আধিকারিকদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে জিজ্ঞাসাবাদ করতে পারবে রাজ্য পুলিশ। কিন্তু তার ৭২ ঘণ্টা আগে থেকে নোটিশ পাঠাতে হবে। বুধবার এমনটাই জানাল কলকাতা হাইকোর্ট। 
    গত ৬ এপ্রিল পূর্ব মেদিনীপুর জেলার ভূপতিনগরে যায় NIA। ২০২২ সালের এক বিস্ফোরণে অভিযুক্ত দুই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের জন্য় গ্রেফতার করেন আধিকারিকরা। মধ্যরাতে তাঁদের নিয়ে গ্রাম থেকে বেরিয়ে আসার সময়েই ঘটে অঘটন। তাঁদের উপর গ্রামবাসীদের একাংশ হামলা চালান বলে অভিযোগ। গাড়ি ঘিরে চলে ভাঙচুর। এক NIA আধিকারিক আহত হন। 
    ঘটনায় NIA স্থানীয় ভূপতিনগর থানায় অভিযোগ দায়ের করে। আবার অভিযুক্তের পরিবারের তরফেও থানায় NIA-এর বিরুদ্ধে পাল্টা FIR করা হয়। তাতে NIA আধিকারিকদের বিরুদ্ধে আঘাত ও শ্লীলতাহানির দাবি করেন মনোব্রত জানার(NIA যাঁকে গ্রেফতার করেছে) স্ত্রী।  
    এরপরেই NIA তার আধিকারিকদের বিরুদ্ধে FIR বাতিলের জন্য আদালতে একটি আবেদন করে। এই কেসে জড়িত আধিকারিকদের রক্ষাকবচও চাওয়া হয়। বুধবার তাতে সায় দেন বিচারপতি জয় সেনগুপ্ত। 
    NIA-এর পক্ষের আইনজীবী জানান, খারাপ উদ্দেশ্য নিয়ে এই অভিযোগ দায়ের করা হয়েছে। এটি মিথ্যা অভিযোগ। আদালত জানায়, প্রধান অভিযুক্ত মনোব্রতর স্ত্রীর দায়ের করা পাল্টা FIR-এ গুরুতর আঘাতের কথার খুব কমই উল্লেখ রয়েছে। কেস ডায়েরিতে, অভিযোগকারীর মেডিকেল রিপোর্টে কেবল হালকা আঁচড়ের চিহ্ন রয়েছে। তা সত্ত্বেও FIR-এ IPC-র ৩২৫ নম্বর ধারা(গুরুতর আঘাত) দেওয়া হয়েছিল।
    কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, NIA আধিকারিকদের গ্রেফতার করতে পারবে না রাজ্য পুলিশ। তবে তাঁদের জিজ্ঞাসাবাদে কোনও বাধা নেই। তবে অন্তত ৩ দিন বা, ৭২ ঘণ্টা আগে থেকে নোটিশ পাঠাতে হবে। তারপর ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে করা যাবে জিজ্ঞাসাবাদ।
    এরপর ফের আগামী ২৯ এপ্রিল এই মামলার শুনানি হবে, জানিয়েছে কলকাতা হাইকোর্ট। 
  • Link to this news (আজ তক)