• ধসের আশঙ্কায় শিলিগুড়ি থেকে ১০ নম্বর জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ, পর্যটকদের ভোগান্তির সম্ভাবনা
    এই সময় | ১১ এপ্রিল ২০২৪
  • শিলিগুড়ি থেকে উত্তরবঙ্গের একাধিক পর্যটনস্থান, এমনকি সিকিম যাওয়ার সড়ক পথে একমাত্র যোগাযোগের মাধ্যম হল ১০ নং জাতীয় সড়ক। গুরুত্বপূর্ণ এই জাতীয় সড়কে কিছু অংশে ফের যান চলাচল নিয়ন্ত্রণের নির্দেশিকা জারি কালিম্পং জেলা প্রশাসনের। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণের ব্যাপারে বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে।প্যাচপ্যাচে গরমে অনেকেই ব্যাগ গুছিয়ে পাড়ি দিচ্ছেন হয় দার্জিলিং না হয় সিকিম। আগামী দুই-তিন মাস ধরে উত্তরবঙ্গ, সিকিমের পর্যটন স্থানগুলিতে পর্যটকদের ভিড় সর্বাধিক থাকবে। এর মধ্যে বিগত কয়েক সপ্তাহে প্রাকৃতিক বিপর্যয়, টানা ঝড় বৃষ্টির জেরে ১০ নং জাতীয় সড়কের অনেকটাই ক্ষতি হয়েছে। সেই কারণে, বিপদের আশঙ্কা থাকে বেশ কিছু অংশে যান চলাচল নিয়ন্ত্রণ করছে প্রশাসন।

    সরকারি বিজ্ঞপ্তি

    কালিম্পং জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, ১৩ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত জাতীয় সড়কে রবি ঝোরা থেকে ২৯ মাইল পর্যন্ত অংশটি বন্ধ রাখা হবে। এই অংশ দিয়ে কোনও যান চলাচল করতে দেওয়া হবে না। এছাড়া শিলিগুড়ির থেকে মেইলি ব্রিজ পর্যন্ত চিত্রে, কালিম্পং, লাভা, গোরুবাথান হয়ে গাড়ি গুলিকে আপ ডাউন করানো হবে। ওই একই রুট ধরে রাত নয়টা থেকে সকাল ছয়টা পর্যন্ত মালবাহী গাড়ি যাতায়াত করতে পারবে।

    Kalimpong Tourism: টানা বৃষ্টিতে ধসে বন্ধ পাহাড়ের রাস্তা, ঘুরপথে ভোগান্তিতে পর্যটকেরা

    নির্দেশিকায় আরও জানানো হয়, রংপো চেক পোস্ট, চিত্রে, জেলা সীমানায় পর্যাপ্ত ট্রাফিকের ব্যবস্থা করা হয়েছে যান চলাচল নিয়ন্ত্রণ করার ব্যাপারে। যে কোনও মুহূর্তে ধস নামার আশঙ্কার কারণেই এই রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নেওয়া হল বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে।

    উল্লেখ্য, এর আগে ৭ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত ১০ নং জাতীয় সড়কে রবি ঝোরা থেকে ২৯ মাইল পর্যন্ত অংশে সমস্ত রকমের গাড়ি চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবারেও সেই একই কারণে যান নিয়ন্ত্রণের সিদ্ধান্তের কথা জানান হল। সেক্ষেত্রে পর্যটকদের হাতে কিচটা সময় নিয়েও যাতায়াত করার ব্যাপারে জানানো হয়েছে। কিছুটা ঘুরপথে যাতায়াত করবে জন্য অতিরিক্ত সময় লাগবে বলেই মনে করা হচ্ছে।
  • Link to this news (এই সময়)