• পয়লা বৈশাখেও ঝড়-বৃষ্টির পূর্বাভাস, আগামী ৭দিন ধরে ভিজবে এই জেলাগুলি
    আজ তক | ১২ এপ্রিল ২০২৪
  • চলতি সপ্তাহের শুরুটা কিছুটা স্বস্তিতেই হয়েছিল দক্ষিণবঙ্গবাসীর। হাওয়া অফিস বলছে আগামী কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে একাধিক জেলায়। এই আবহে কেমন থাকতে চলেছে বাংলা নববর্ষে বাংলার আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক। 

    বৃহস্পতিবার ইদের দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি কম। হাওয়া অফিস বলছে, আগামী সাতদিন রাজ্যের কোথাও তাপপ্রবাহের সতর্কতা নেই। সেইসঙ্গে চলবে বৃষ্টিও। তবে মূলত উত্তরবঙ্গের জেলাগুলিতেই বৃষ্টি হবে। এই বৃষ্টি চলবে আগামী ১৮ এপ্রিল অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত।

    কোন কোন জেলায় বৃষ্টি হবে?
    হাওয়া অফিস বলছে, কলকাতায় মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে । হালকা বৃষ্টির সামান্য সম্ভবনা রয়েছে। পাশাপাশি দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, ঝাড়গ্রাম এবং দক্ষিণ চব্বিশ পরগনায় এদিন  হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। পাশাপাশি হাওয়া অফিস বলছে,  বীরভূম ও মুর্শিদাবাদ জেলায় আগামী শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে  বৃষ্টি হবে এদিন। মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার উত্তরবঙ্গের পার্বত্য জেলা ছাড়া আর তেমন বৃষ্টির পূর্বাভাস না থাকলেও সোমবার থেকে ফের উত্তরবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টি হবে। রাজস্থান থেকে বাংলাদেশ পর্যন্ত  অক্ষরেখা বিস্তৃত রয়েছে। ফলে সেখানে বৃষ্টির সম্ভাবনা বেশি। সঙ্গে বজ্রপাতের সতর্কতাও জারি করা হয়েছে। আগামী ১৮ এপ্রিল অর্থাৎ আগামী বৃহস্পতিবার পর্যন্ত এই বৃষ্টি চলবে।

    তাপপ্রবাহের সতর্কতা নেই
    গাঙ্গেয় দক্ষিণবঙ্গ আগামী কয়েকদিন মূলত শুষ্ক এবং উষ্ণ আবহাওয়া থাকবে। সেইসঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের পাশাপাশি বজ্রপাতের সতর্কতা দেওয়া হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৭ দিন দক্ষিণবঙ্গের কোথাও তাপপ্রবাহের সতর্কতা নেই। তবে শনিবার থেকে পশ্চিমাঞ্চলের জেলা এবং গাঙ্গেয় বঙ্গের তাপমাত্রা ক্রমশ বাড়বে।
  • Link to this news (আজ তক)