• থাকতে পারবেন না মমতা, শর্তসাপেক্ষে রাজ্য দিবস পালনের অনুমতি কমিশনের
    প্রতিদিন | ১২ এপ্রিল ২০২৪
  • স্টাফ রিপোর্টার: লোকসভা ভোটের (Lok Sabha 2024) কারণে জারি রয়েছে আদর্শ আচরণবিধি। তাই মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়-সহ কোনও রাজনৈতিক ব‌্যক্তিত্ব থাকতে পারবেন না অনুষ্ঠানে। এই শর্তেই রাজ‌্য সরকারকে পয়লা বৈশাখে রাজ‌্য দিবস (State Day) পালনের অনুমতি দিল নির্বাচন কমিশন।

    নবান্ন সূত্রে খবর, নববর্ষের বিকেলে রবীন্দ্র সদনের সামনে ক্যাথিড্রাল রোডে অনুষ্ঠানের আয়োজন করছে তথ্য ও সংস্কৃতি দপ্তর। প্রধান অতিথি রাজ্যের মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা। থাকবেন জয় গোস্বামী, স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, ব্রততী বন্দ্যোপাধ্যায়, শ্রীজাতর মতো কবি ও শিল্পীরা। অনুষ্ঠানে সমাজের সব স্তরের বিশিষ্টদের আমন্ত্রণ জানানো হয়েছে। এই প্রথম পালন হতে চলেছে রাজ্য দিবস।

    নির্বাচন কমিশন সূত্রের খবর, রাজ্য সরকার এই দিবস পালনের জন্য অনুমতি চেয়েছিল। সেই অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু শর্ত দিয়েছে, সেখানে কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব উপস্থিত থাকতে পারবেন না। ভঙ্গ করা যাবে না আদর্শ আচরণবিধিও। অনুমতি মিলতেই জোরকদমে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। জানা গিয়েছে, রাজ্য সঙ্গীত, ‘বাংলার মাটি বাংলার জল’ দিয়েই অনুষ্ঠানের সূচনা হবে।

    শুধু রাজ্য স্তরে নয়, নববর্ষের দিন জেলা, মহকুমা ও ব্লক স্তরে এই দিবস মর্যাদার সঙ্গে পালন করা হবে। প্রসঙ্গত, ২০ জুন তারিখটি পশ্চিমবঙ্গ দিবস হিসাবে পালন করার উদ্যোগ নিয়েছিল কেন্দ্রীয় সরকার। যা নিয়ে তীব্র আপত্তি তোলে রাজ্য সরকার। ২০২৩-এর ২৯ অগাস্ট নবান্ন সভাঘরে সমাজের বিভিন্ন স্তরের প্রতিনিধিদের মত নিয়ে পয়লা বৈশাখই রাজ্য দিবস হিসাবে পালন করার সিদ্ধান্ত নেন মমতা বন্দ্যোপাধ‌্যায়। এবার থেকে প্রতি বছর পয়লা বৈশাখেই পালিত হবে রাজ্য দিবস।
  • Link to this news (প্রতিদিন)