• রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিয়ে জম্মু-কাশ্মীরে দ্রুত হতে চলেছে বিধানসভা ভোট, আশ্বাস মোদির 
    দৈনিক স্টেটসম্যান | ১২ এপ্রিল ২০২৪
  • উধমপুর, ১২ এপ্রিল  ? জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে এবং খুব শীঘ্রই সেখানে বিধানসভা নির্বাচন করা হবে। শুক্রবার জম্মু ও কাশ্মীরের উধমপুরে এক নির্বাচনী জনসভায় গিয়ে এমনই আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । প্রধানমন্ত্রী বলেন, ?মোদি অনেক এগিয়ে চিন্তা করেন। তাই এখনও পর্যন্ত যা হয়েছে , তা শুধুই ট্রেলার। নতুন জম্মু ও কাশ্মীরের একটি ছবি তৈরী করতে আমাকের ব্যস্ত থাকতে হবে।  সেই সময়ও আর বেশি দূরে নয়, যখন জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। জম্মু ও কাশ্মীর রাজ্যের মর্যাদা পাবে।?  জনসভায় উপস্থিত জনতার উদ্দেশে মোদির আর্জি, “আমার উপরে বিশ্বাস রাখুন, আমি গত ৬০ বছরের সমস্যা থেকে জম্মু ও কাশ্মীরকে বার করে আনব।”শুক্রবার জম্মু ও কাশ্মীরের উধমপুর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী তথা সেখানকার বিদায়ী সাংসদ জিতেন্দ্র সিংহের সমর্থনে সভা করেন মোদি। 
    কাশ্মীরের বিশেষ মর্যাদালোপ নিয়ে বিরোধী দলগুলিকে আক্রমণ করেন মোদি। তিনি বলেন, “আমি চ্যালেঞ্জ করে বলছি , কোনও রাজনৈতিক দল যদি ৩৭০ অনুচ্ছেদ ফিরিয়ে আনতে পারে। না, তারা পারবে না।” দীর্ঘ সময় পর জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদ এবং সীমান্ত সন্ত্রাসের ভয় ব্যতিরেকেই  ভোট হচ্ছে বলে দাবি মোদির। 
    জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা সরিয়ে দেওয়ার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা হয়েছিল। সেই মামলায় কেন্দ্রের সিদ্ধান্তের উপরই সিলমোহর দেয় সুপ্রিম কোর্ট।  গত ডিসেম্বরে মাসে সুপ্রিম কোর্ট অনুচ্ছেদ ৩৭০ বাতিল অসাংবিধানিক নয় বলে রায় দেয় সুপ্রিম কোর্ট। তবে জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। একই সঙ্গে শীর্ষ আদালত জানায়, ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন করাতে হবে। জাতীয় নির্বাচন কমিশনকে এই নির্দেশ দেয় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ। 
    ২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা খর্ব করার পাশাপাশি উপত্যকার পূর্ণ রাজ্যের মর্যাদাও কেড়ে নেওয়া হয়। জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে  নিয়ে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। তবে শীর্ষ আদালত সাফ জানিয়ে দেয়,  পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হবে চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যেই সেরাজ্যে বিধানসভা নির্বাচন করতে হবে ।
    প্রধানমন্ত্রী এবং কেন্দ্রের অন্যান্য মন্ত্রী ও বিজেপি নেতারা একাধিকবার দাবি করে এসেছেন যে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। সন্ত্রাসবাদী কার্যকলাপও নিয়ন্ত্রণ করা গেছে। প্রধানমন্ত্রীর শুক্রবারের ভাষণেও সেই বিষয়টি উঠে আসে। মোদি বলেন, ?কয়েক দশক পর জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদের ভয় ও গুলিগোলা ছাড়া ভোট হতে চলেছে।?  প্রধানমন্ত্রী বলেন, ?জম্মু ও কাশ্মীরের এতটা ক্ষতি কেউ করেনি , যতটা পরিবার পরিচালিত দলগুলি করেছে।? একই সঙ্গে এদিন তাঁর ভাষণে মোদির গ্যারান্টির কথা উঠে আসে দেশ গঠনের জন্য তিনি বিজেপিকে ভোট দেওয়ার আবেদন করেছেন।   
    নির্বাচন কমিশন জম্মু ও কাশ্মীরের পাঁচ এবং লাদাখের একটি লোকসভা কেন্দ্রে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করলেও বিধানসভা ভোটের দিন ক্ষণ এখনও জানায়নি। অনেকে মনে করছেন, লোকসভা ভোটের পর্ব মিটলেই ভূস্বর্গে বিধানসভা নির্বাচন হবে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)