• Rameshwaram Blast NIA Arrest : ছদ্মবেশে বাংলায় গা ঢাকা, বেঙ্গালুরু বিস্ফোরণে কী ভূমিকা ধৃত ২ জঙ্গির? মুখ খুলল NIA
    এই সময় | ১৩ এপ্রিল ২০২৪
  • বাংলা থেকে NIA-এর জালে রামেশ্বরম ক্যাফে বিস্ফোরণ কাণ্ডের মাস্টারমাইন্ড এবং সহযোগী ষড়যন্ত্রকারী। তাদের হদিশ দিতে পারলে ১০ লাখ টাকা পর্যন্ত পুরস্কার ঘোষণা করেছিল কেন্দ্রীয় এজেন্সি। গ্রেফতারির পর NIA তদন্তে উঠে আসছে দুই চক্রী সম্পর্কে একের পর এক চাঞ্চল্যকর তথ্য়।NIA-এর হাতে গ্রেফতার হওয়া রামেশ্বরম ক্যাফে বিস্ফোরণ কাণ্ডের মাস্টারমাইন্ড আবদুল মাথিন ত্বহা। এই গোটা বিস্ফোরণের ছক তারই মস্তিষ্কপ্রসূত। কী ভাবে বিস্ফোরণ ঘটানো হবে, আইনের চোখ এড়িয়ে কোথায় পালানো হবে, কোথায় গা ঢাকা দেওয়া হবে, সবটাই ছিল তার প্ল্যানিং। পশ্চিমবঙ্গেও গা ঢাকা দেওয়ার ষড়যন্ত্র তারই ছিল বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, কলকাতা শহরের একটি পরিচিত হোটেল এবং নিউ দিঘার একটি হোটেলে ভুয়ো পরিচয় দিয়ে ঘর ভাড়া নিয়েছিল ত্বহা ও তার সঙ্গী।

    অন্যদিকে, বোমা বিস্ফোরণ ঘটিয়েছিল মুসাভির হুসেন শাজিব। সেই রামেশ্বরম ক্যাফেতে IED বিস্ফোরক রেখে এসেছিল। সূত্রের খবর, সে সবটাই করেছিল ত্বহার নির্দেশে।

    Mamata Banerjee : 'লুকিয়ে ছিল, ধরে দিয়েছি', বিজেপির বিরুদ্ধে গর্জে উঠলেন মমতা

    দুই ধৃতই কর্নাটকের শিবামগ্গা জেলার তীর্থাহল্লি এলাকার বাসিন্দা। নিজেকে কখনও সুমিত আবার কখনও ভিগনেশ বলে পরিচয় দিয়েছিল তাহা। সর্বদা কালো স্মার্ট ওয়াচ এবং জিন্স-টি শার্ট পরত শাজিব। ফলে তাকে চিহ্নিত করার ক্ষেত্রে এটি বড় হাতিয়ার হিসেবে কাজ করেছে NIA-এর ক্ষেত্রে।

    কেন্দ্রীয় এজেন্সি সূত্রে জানা যাচ্ছে, কর্নাটকের বাসিন্দা আবদুল মাথিন আহমেদ তাহা পেশায় একজন IT ইঞ্জিনিয়ার। রামেশ্বরম বিস্ফোরণের ছক কষার নেপথ্যে কোনওভাবে তহ্বার সঙ্গে ISIS-এর যোগসাজশ ছিল না, তা নিয়ে তদন্ত করছে NIA। কারা বা কে এই বিস্ফোরণের নেপথ্যে রয়েছে, কোনও বড় জঙ্গি সংগঠনের হাত রয়েছে কি না, তা সবটা জানতে তদন্ত চালাচ্ছে NIA।
  • Link to this news (এই সময়)