• গঙ্গায় বিলাসবহুল ক্রুজে ভ্রমণ, উদ্যোগী আইআরসিটিসি
    বর্তমান | ২৮ অক্টোবর ২০২১
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটনের বিকাশে রেল ও আকাশপথে যাত্রীদের নিরাপদে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়ার সফল যাত্রা জারি রেখেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)। এবার রেলের এই সংস্থা পা রাখতে চলেছে জলপথ পরিবহণে। আইআরসিটিসি’র সৌজন্যে গঙ্গাবক্ষে ক্রুজে চেপে পাঁচতারা আতিথেয়তা উপভোগের সুযোগ পাবেন পর্যটকরা। আগামী ২৬ নভেম্বর থেকে দু’ রাত এবং তিনদিনের এই ক্রুজ প্যাকেজের সূচনা হতে চলেছে। কলকাতার বোটানিক্যাল জেটি থেকে যাত্রা শুরু করে ফুলিয়া, বাঁশবেড়িয়া, চন্দননগর ঘুরে ক্রুজটি শহর লাগোয়া গঙ্গার ঘাটে ফিরবে। অভিজাত এই ক্রুজে থাকা-খাওয়া, হরেক বিনোদন সহ মাথাপিছু খরচ ৩১ হাজার ৫০০ টাকা। আইআরসিটিসি’র তরফে জানানো হয়েছে, বেসরকারি ক্রুজ পরিচালন সংস্থার সঙ্গে যৌথ প্রচারে অংশ নিয়ে জলপথ পর্যটন ক্ষেত্রকে চাঙ্গা করাই মূল উদ্দেশ্য। ক্রুজ পর্যটনের সফল বিপণন এবং টিকিট বুকিংয়ে নিজেদের যুক্ত করছে রেলের অধীনস্থ এই সংস্থা। www.irtcttourism.com সাইটে এর বিশদ বিবরণ মিলবে।

    ২৬ নভেম্বরের পর থেকে আগামী বছরের মার্চ পর্যন্ত প্রতিমাসে দু’বার করে যাত্রা করবে এই ক্রুজ। ১৭ এবং ২৪ ডিসেম্বর ক্রুজের পরবর্তী সফর। ২০২২ সালের ৭ ও ১৪ জানুয়ারি, ১৪ ও ১৮ ফেব্রুয়ারি এবং মার্চের ৪ ও ২৫ তারিখ ক্রুজ ছাড়বে। অভিজাত এই জলযানে মোট ৫৮ এক যাত্রী সফর করতে পারবেন। এতে ২৬টি ডিলাক্স কেবিন এবং দু’টি স্যুইট রয়েছে। আগামী ২৬ নভেম্বর বোটানিক্যাল জেটি থেকে যাত্রা শুরুর লগ্নে ঠান্ডা পানীয় ও সুস্বাদু খাবার সহযোগে যাত্রীদের স্বাগত জানানো হবে। তারপরই গঙ্গার বুক চিড়ে ফুলিয়ার দিকে ছুটতে শুরু করবে ক্রুজটি। গোধুলিতে ক্রুজের ডেকে বসে সূর্যাস্ত দেখারও সুযোগ থাকছে। সন্ধ্যাকে স্মরণীয় করে রাখতে ক্রুজেই মজুত থাকবে বিনোদনের নানা বিষয়। থাকবে বিভিন্ন খেলার সুযোগ। নৈশভোজ শেষে জনপ্রিয় সিনেমা দেখার ব্যবস্থা থাকবে এই জলযানে। রাতে অবশ্য ক্রুজ এগবে না। নোঙর করবে নদীবক্ষে।

    দ্বিতীয় দিন শুরু হবে গরম পানীয় সহযোগে। প্রাতরাশ চলাকালীন ফুলিয়া পৌঁছে যাবে ভাসমান যানটি। বাংলার তাঁতের শাড়ি তৈরির আঁতুড়ঘরে তাঁত বোনা দেখার সুযোগ থাকবে যাত্রীদের। দুপুরের খাওয়া চলাকালীন ক্রুজ পৌঁছবে বাঁশবেড়িয়ায়। পায়ে হেঁটে কাছের ঐতিহ্যশালী মন্দির দর্শনের সুযোগ মিলবে। ফিরে চন্দননগরের উদ্দেশ্যে ভাসবে ক্রুজ। ফরাসি উপনিবেশ খ্যাত এই শহরে সন্ধ্যা কাটবে বাউলের গানে। পরেরদিন একাধিক ফরাসি কলোনি ও ঐতিহ্য দেখে কলকাতার দিকে রওনা দেবে ক্রুজ।
  • Link to this news (বর্তমান)