• আজ গোয়ায় মমতালক্ষ্য বিজেপির বিরুদ্ধে আন্দোলনের ঝাঁঝ বাড়ানো
    বর্তমান | ২৮ অক্টোবর ২০২১
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলায় হ্যাটট্রিকের পর বিজেপি শাসিত রাজ্যে ঘাসফুল ফোটাতে আজ, বৃহস্পতিবার কোঙ্কন উপকূলের রাজ্য গোয়ায় পা রাখছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। একাধিক কর্মসূচি রয়েছে তাঁর। ফলে এই সফর ঘিরে কৌতুহল তুঙ্গে রাজনৈতিক মহলের। এমনকী কংগ্রেস-বিজেপি শিবিরেরও চোখ রয়েছে মমতার রাজনৈতিক কর্মকাণ্ডের দিকে। দেশের পূর্ব প্রান্তের রাজ্য বাংলার ‘মাছের ঝোল’কে এখন কী ভাবে মাছের কোঙ্কনি পদ ‘শিত কোড়ি’র সঙ্গে মেলান তৃণমূল সুপ্রিমো, এখন সেটাই দেখার অপেক্ষায় রাজনৈতিক মহল।  

    গত রবিবার থেকে উত্তরবঙ্গ সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাহাড়-সমতলের সামগ্রিক উন্নয়নের জন্য প্রশাসনিক বৈঠক করেছেন। রাজ্য ও জেলা প্রশাসনের কর্তাদের একাধিক নির্দেশিকা দিয়েছেন। মমতার মূল লক্ষ্য, অখন্ড বাংলাকে আরও এগিয়ে নিয়ে যাওয়া। আর নজর, কেন্দ্রের ক্ষমতায় থাকা বিজেপি সরকারকে ক্ষমতাচ্যুত করা। মমতার এই সফরে রাজনৈতিক চমক দেখা গিয়েছিল সোমবার। উত্তরপ্রদেশের কংগ্রেসী রাজনীতিতে অতি পরিচিত মুখ রাজেশপতি ত্রিপাঠি ও ললিতেশপতি ত্রিপাঠি যোগ দিয়েছেন তৃণমূলে। সেসময় পাশে ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। মমতা জানিয়েছিলেন, কিছুদিনের মধ্যেই যাবেন উত্তরপ্রদেশে। তবে তার আগে অপর বিজেপি শাসিত রাজ্য গোয়া থেকে সর্বভারতীয় রাজনীতিতে বিজেপির বিরুদ্ধে লড়াই শুরু করছেন তৃণমূল সুপ্রিমো। ইতিমধ্যে তৃণমূল আওয়াজ তুলেছে, ‘গোয়াঞ্চি নভি সকাল’ (গোয়ায় আসবে নতুন সকাল)। আর সেই সকাল আনার লক্ষ্যে গোয়ার বিজেপির বিরুদ্ধে আন্দোলনের মাত্রা আরও তীব্র করতে চলেছেন মমতা। বিজেপির ‘ডবল ইঞ্জিনের সরকার’ মানুষের দুর্দশা বাড়িয়েছে বলে মত তৃণমূল নেতৃত্বের। তাই ‘ডবল ইঞ্জিন’কে লাইনচ্যুত করতেই মমতার লড়াই শুরু গোয়া থেকে। বৃহস্পতিবার উত্তরবঙ্গ থেকেই বিকেলে গোয়ায় পৌঁছবেন মমতা। এই সফরে একাধিক নেতৃত্ব ও সমাজের বিশিষ্টদের তৃণমূলে যোগদানের সম্ভাবনা রয়েছে। তৃণমূল সাংসদ সৌগত রায় বলেছেন, গোয়ার মানুষের পাশে দাঁড়াতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের এই সফর। গোয়াবাসী তৃণমূল নেত্রীকে স্বাগত জানাতে তৈরি। এদিকে বুধবার গোয়ায় কংগ্রেস ছেড়ে রাজ্যস্তরের শীর্ষ নেতৃত্ব শামিল হয়েছেন তৃণমূলে।

    একদিকে যখন মমতার গোয়া সফর, অন্যদিকে তখন বিজেপি শাসিত রাজ্য ত্রিপুরায় রবিবার যাচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল বলছে, নিঃশব্দ বিপ্লব হবে। বুধবার তৃণমূলে যোগ দিয়েছেন পরীক্ষিত দেববর্মা। বিজেপির ন্যাশনাল কাউন্সিলের সদস্য ছিলেন তিনি। ত্রিপুরা বিজেপির রাজ্য সংগঠনে গুরুত্বপূর্ণ পদে ছিলেন। জনজাতি সম্প্রদায়ের নেতা তিনি। তাঁর তৃণমূলে আসাতে দল আর শক্তিশালী হল বলে মনে করছেন জোড়াফুল শিবিরের নেতৃত্ব। এদিন আগরতলা পুরনিগম নির্বাচনে প্রার্থী দেওয়া নিয়ে আলোচনা করেছে ত্রিপুরা রাজ্য কমিটি।
  • Link to this news (বর্তমান)