• দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারির ষড়যন্ত্র করছে কেন্দ্র, নয়া অভিযোগ আপের 
    দৈনিক স্টেটসম্যান | ১৩ এপ্রিল ২০২৪
  • দিল্লি, ১২ এপ্রিল ? দিল্লিতে এবার রাষ্ট্রপতি শাসন জারির ষড়যন্ত্র করছে বিজেপি। অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারির পর এবার নয়া অভিযোগ আম আদমি পার্টির। দিল্লির মন্ত্রী অতীশীর দাবি, বিশ্বস্ত সূত্রে তিনি জেনেছেন, দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারির ষড়যন্ত্র করছে কেন্দ্র। একাধিক শূন্যপদ থাকা সত্ত্বেও বহু মাস ধরে দিল্লিতে আইএএস অফিসারদের নিয়োগ স্থগিত রাখা হয়েছে বলেও সাংবাদিক বৈঠক করে অভিযোগ তুলেছেন অতিশী।  যদিও আপের তোলা যাবতীয় অভিযোগ অস্বীকার করে বিজেপির দাবি, এই সব অভিযোগ ভিত্তিহীন। 
    দিল্লির রাজ্য সরকারকে বরখাস্ত করার ষড়যন্ত্র চলছে বলে শুক্রবার অভিযোগ করেছেন মন্ত্রী অতিশী মারলেনা। আম আদমি পার্টির প্রথম সারির এই নেত্রী শুক্রবার সাংবাদিক বৈঠক ডেকে বলেন, বিগত কয়েক মাস ধরে নানা ঘটনায় এই ষড়যন্ত্রের আভাস পাওয়া যাচ্ছিল। এখন নির্ভরযোগ্য সূত্র থেকে পাওয়া খবরে ষড়যন্ত্রের বিষয়ে আরও নিশ্চিত হওয়া গেছে। সাংবাদিক বৈঠক অতিশী বলেন, ‘‘কোনও প্রমাণ ছাড়াই ভুয়ো মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে গ্রেফতার করা হয়েছে। কারণ, দিল্লির নির্বাচিত সরকারের পতন ঘটানোর চেষ্টা করা হচ্ছে। আমরা অতীতের কিছু ঘটনা থেকে বুঝতে পারছি যে, একটি সুপরিকল্পিত ষড়যন্ত্র চলছে।”

    প্রসঙ্গত, মদ দুর্নীতির মামলায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেফতার হওয়ার পর বিজেপি তাঁর পদত্যাগ দাবি করে। কিন্তু কেন্দ্রের শাসক দল রাষ্ট্রপতি শাসনের দাবি তোলেনি। তবে দিল্লির উপ-রাজ্যপাল বিকে সাক্সেনা সম্প্রতি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, দিনের পর দিন জেল থেকে সরকার চলতে পারে না।

    বৃহস্পতিবার চাকরি গেছে কেজরিওয়ালের ব্যক্তিগত সচিব বিভব কুমারের। তাঁকে ছাঁটাই করেছেন দিল্লির ভিজিল্যান্স দফতরের বিশেষ সচিব ওয়াইভিভিজে রাজাশেখর। জানা গেছে, ২০০৭ সালের একটি অভিযোগের ভিত্তিতে বিভবকে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে। বিভবকে বরখাস্ত করাও বিজেপির ‘ষড়যন্ত্রের’ অংশ ছিল বলে মন্তব্য করেছেন অতিশী। পাশাপাশি আপ নেত্রী আরও বলেন, ‘‘দিল্লিতে কোনও আমলা নিয়োগ করা হচ্ছে না। দিল্লির মধ্যে আমলাদের বদলিও করা হচ্ছে না। লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের পর থেকে আমলারা সরকারি বৈঠকে যোগ দেওয়াও বন্ধ করে দিয়েছেন।’’
    অন্য দিকে, বিজেপি নেতৃত্বের দাবি, নিজেদের ‘দুর্নীতি’ আড়াল করতে ‘প্রতিদিন নতুন নতুন গল্প তৈরি করছে’ আম আদমি পার্টি। আবগারি দুর্নীতি মামলায় জেলবন্দি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গত ২১ মার্চ গ্রেপ্তার হন  তার পর থেকেই জেলবন্দি তিনি। কেজরিওয়াল জেল থেকে সরকার চালাবেন বলে তিনি গ্রেফতার হওয়ার পরই ঘোষণা করে আম আদমি পার্টি। আপ সরকারিভাবে কেজরিওয়াল পত্নীকে মেসেঞ্জার বা মুখ্যমন্ত্রীর বার্তাবাহক ঘোষণা করেছে। আর পাঁচজন বন্দির মতো মুখ্যমন্ত্রীও সপ্তাহে দু’দিন পাঁচ মিনিটের জন্য পরিবারের সঙ্গে ফোনে অথবা ভিডিও কলে কথা বলতে পারেন। কেজরিওয়ালের স্ত্রী সুনীতা স্বামীর সঙ্গে যোগাযোগ রাখছেন। তাঁর মাধ্যমেই দলকে নানা বার্তা দিচ্ছেন আপ সুপ্রিমো। সেখান থেকেই নাকি নির্দেশ দিচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী। তাঁর অঙ্গুলিহেলনেই নাকি চলছে সরকার। মূলত আইনজীবীদের মারফৎ ওই নির্দেশগুলি পাঠাচ্ছেন কেজরি। 
    কেজরিওয়ালকে আবার আদালতে পেশ করা হবে ১৬ এপ্রিল। তখন তিনি নতুন করে জামিনের আর্জি পেশ করতে পারেন। সেই আবেদন মঞ্জুর না হলে কতদিন তিনি জেল থেকে সরকার চালাতে পারবেন তা নিয়ে সংশয় আছে আপের অন্দরেও। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)